March 23, 2019

যে কারনে ইসরাইলি সাঁতারুরা ঢুকতে পারছে না মালয়েশিয়ায়

Dr Mahatir

যুক্তরাজ্য ডেস্ক: মালয়েশিয়ার প্রধানমন্ত্রী তুন ড. মাহাথির মোহাম্মদ বলেছেন, ইসরাইলিদের মালয়েশিয়ায় আসা উচিত না। যদিও দেশ দুটির মধ্যে কোনো কূটনৈতিক সম্পর্ক নেই।

শনিবার লন্ডনে অক্সফোর্ড ইউনিয়নে দেয়া এক ভাষণে তিনি এসব কথা বলেন। অ্যাস্ট্রো আওয়ানি টেলিভিশন এ ভাষণ সরাসরি সম্প্রচার করেছে।

বিশ্ব প্যারা সাঁতার চ্যাম্পিয়নশিপে ইসরাইলি ক্রীড়াবিদদের নিষিদ্ধ করা নিয়ে প্রশ্ন করেছিলেন অক্সফোর্ড ইউনিয়নের প্রেসিডেন্ট ড্যানিয়াল উইলকিনসন।

জবাবে মাহাথির বলেন, কিছু নির্দিষ্ট লোকের জন্য নিজের সীমান্ত বন্ধ রাখার অধিকার মালয়েশিয়ার রয়েছে। বিশেষ করে সেসব দেশের নাগরিক, যেসব দেশ বিভিন্ন ধরনের খারাপ কাজ করেছে বলে বোঝা যায়।

মালয়েশিয়ার অঙ্গরাজ্য সারাওয়াকে আগামী জুলাইতে এ সাঁতার প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

মাহাথির বলেন, এখন বিভিন্ন দেশ বিদেশিদের নিজ ভূমিতে আসতে দেখছে। এতে তারা নাখোশ। অভিবাসীদের দেশে আসতে দিচ্ছে বলে তারা নিজেদের সরকারের পতনও ঘটাচ্ছে।

‘কাজেই নির্দিষ্ট লোকের জন্য নিজেদের সীমান্ত বন্ধ করার অধিকার একটি দেশের রয়েছে। সে সীমান্ত যেখানেই থাকুক না কেন।’

বিশ্বের সবচেয়ে বয়োবৃদ্ধ এই প্রধানমন্ত্রী বলেন, মালয়েশিয়ার সঙ্গে ইসরাইলের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। আমরা মনে করি তারা বহু ভুল কাজ করলেও শাস্তির মুখোমুখি হতে হয়নি। কারণ কেউই তাদের বিরুদ্ধে কিছু বলতে সাহস দেখায়নি।

মাহাথির বলেন, ইহুদি রাষ্ট্রটির প্রতিযোগীদের অংশগ্রহণে আর কোনো ক্রীড়া অনুষ্ঠানের আয়োজন করবে না তার দেশ। এর আগে গত সপ্তাহে তিনি বলেন, ইসরাইলি সাঁতারুরা মালয়েশিয়ায় প্রবেশ করতে পারবে না।

ইসরাইলের দখলদারিত্বের বিরুদ্ধে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন সর্বাত্মকভাবে সমর্থন জানানো মুসলিম দেশগুলোর অন্যতম দেশ মালয়েশিয়া। ইসরাইলি পাসপোর্ট নিয়ে দেশটিতে প্রবেশ একেবারে নিষিদ্ধ।

১৯৬৭ সালের যুদ্ধে ইসরাইল পূর্ব জেরুজালেম দখল করে নেয়। পরবর্তীতে অখণ্ড জেরুজালেমকে নিজেদের রাজধানী ঘোষণা করে দেশটি।

Related posts