September 20, 2018

যে কারণে ভারত ছাড়তে চান আমির খান পরিবার

আমির খান

গরুর মাংস নিয়ে ভারতে  বিতর্ক থেকে শুরু করে বিদ্যমান অসহিষ্ণুতা নিয়ে বলিউড বাদশাহ শাহরুখের পর এবার মুখ খুললেন মিস্টার পারফেকশনিস্ট আমির খান। গতকাল সোমবার ভারতে গরুর মাংস বিতর্ক থেকে শুরু করে বিদ্যমান অসহিষ্ণুতা নিয়ে সরাসরি কথা বলেন এ বলিউড তারকা।

ভারতে থাকতে নিরাপত্তাহীনতায় ভুগছেন উল্লেখ করে আমির খান জানান, ধর্মীয় অসহিষ্ণু তার এ পরিবেশে দেশ ছাড়তে চাইছেন তার স্ত্রী কিরণ রাও। প্রথমবারের মতো এ ধরনের কথা বলছে কিরণ। নিজের সন্তানদের নিরাপত্তা নিয়েও ভয় পাচ্ছে সে। এর আগে নভেম্বরের শুরুর দিকে ভারতে ক্রমবর্ধমান ধর্মীয় অসহিষ্ণুতা বিষয়ে মুখ খোলেন শাহরুখ খান। এরপর অবশ্য তাকে নিয়ে সমালোচনায় মুখর হয় বিজেপি ও আরএসএস।

গতকাল সোমবার ভারতের রামনাথ গোয়েনিকা অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে আমির বলেন, ‘ব্যক্তি হিসেবে, এদেশের নাগরিক হিসেবে, দেশে কী ঘটছে তা আমরা খবরের কাগজে পড়ি, টিভিতে দেখি। এসব দেখে সংশয়ে রয়েছি। সেটা অস্বীকার করব না।’

সম্প্রতি ফ্রান্সের রাজধানী প্যারিসের সন্ত্রাসী হামলা নিয়েও এদিন কথা বলেন ‘থ্রি ইডিয়টস’ তারকা। সন্ত্রাসের সঙ্গে ধর্মকে মিলিয়ে ফেলার বিপদের বিষয়টি উল্লেখ করে আমির বলেন, আমি মনে করি না যে কোনো ধর্ম মানুষ হত্যার শিক্ষা দেয়। কেউ হিংসার আশ্রয় নিলেই আমরা প্রথম যে ভুলটা করি তা হল, একে একটা ধর্মীয় লেবাস পরিয়ে দেই। হয় সে হিন্দু নয়তো মুসলিম মৌলবাদী হিসেবে পরিচিত হয়।

বর্তমানে ভারতের সেন্সর বোর্ডের কর্মকাণ্ডের ও সমালোচনা করেন আমির খান। তার মতে, একজন পূর্ণ বয়স্ক মানুষ কী দেখবে তা তাকেই নির্ধারণ করা উচিত।

Related posts