March 23, 2019

যে কারণে দুটি আসনে দলীয় মনোনয়ন ফরম কিনলেন এমপি এহিয়া

MP-Yahyaবিশ্বনাথ (সিলেট) প্রতিনিধি :: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-২ আসনে আবারো মহাজোট থেকে মনোনয়ন পেতে অনড় অবস্থানে থাকা এই আসনের বর্তমান সংসদ সদস্য জাতীয় পার্টির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ইয়াহ্ইয়া চৌধুরীকে নিয়ে এখন বিশ্বনাথের সর্বত্র চলছে আলোচনা-সমালোচনা। তিনি গত রোববার সিলেট-২ ও সিলেট-৩ আসনে জাতীয় পার্টির মনোনয়ন ফরম কিনেন। ইয়াহ্ইয়া চৌধুরী এহিয়া সিলেট-২ আসনের এমপি হয়ে দুটি আসনের মনোনয়ন ফরম কেনায় তাকে নিয়ে এই আলোচনা-সমালোচনা শুরু হয়। তবে দলের আর্থিক প্রয়োজনে তিনি দুটি আসনের মনোনয়ন ফরম ক্রয় করেছেন বলে জানিয়েছেন ইয়াহ্ইয়া চৌধুরী এহিয়া।

তিনি বলেন, আমাদের দল ছোট, তাই দলের আর্থিক প্রয়োজনে আমার পক্ষ হতে দুটি আসনের মনোনয়ন ফরম কেনা হয়েছে। শুধু আমি নয়, দলের অনেকেই দুটি করে মনোনয়ন ফরম কিনেছে। আমি সিলেট-২ আসনের মহাজোটের এমপি আছি, ইনশাহআল্লাহ এই আসনে এবারো আমাকে মহাজোটের প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়া হবে বলে আমি শতভাগ আশাবাদি।

সিলেটের একটি গুরুত্বপূর্ণ আসন হচ্ছে বিশ্বনাথ ও ওসমানীনগর উপজেলা নিয়ে গঠিত সিলেট-২। এই আসনে ২০০৮ সালের ৯ম সংসদ নির্বাচনে দলীয় ও মহাজোটের মনোনয় পেয়ে বিএনপির হেভিওয়েট প্রার্থী বর্তমান নিখোঁজ ইলিয়াস আলীকে পরাজিত করে বিজয়ী হন আওয়ামীলীগের শফিকুর রহমান চৌধুরী। এরপর ১০ম সংসদ নির্বাচেন আওয়ামীলীগের দলীয় মনোনয়ন শফিকুর রহমান চৌধুরী পেলেও শেষ মুহুর্তে আসনটি চলে যায় জাতীয় পার্টির কব্জায়। ওই নির্বাচনে মহাজোটের প্রার্থী হয়ে এমপি হন জাতীয় পার্টির ইয়াহ্ইয়া চৌধুরী এহিয়া। নির্বাচনে এহিয়া চৌধুরীর পক্ষে কাজ করেন শফিক চৌধুরী। কিন্ত সময়ের ব্যবধানে পাল্টে যায় রাজনীতির চিত্র। এহিয়া চৌধুরীর সাথে দূরত্ব সৃষ্টি হয় শফিক চৌধুরীর। তাই এবারের নির্বাচনে এহিয়া চৌধুরীকে ছাড় দিতে নারাজ আওয়ামী লীগের শফিক চৌধুরী। তিনি এবার নৌকার প্রার্থী হয়ে বিজয়ের মাধ্যমে আবারো শেখ হাসিনাকে এই আসনটি উপহার দিতে চান। অপরদিকে, বর্তমান এমপি জাতীয় পার্টির নেতা ইয়াহ্ইয়া চৌধুরী নির্বাচনের ব্যাপারে এবারও অনড়। জাতীয় পার্টির এই নেতা আসনটি কোন ভাবেই ছাড় দিতে নারাজ।

এদিকে, সিলেট-৩ আসনের জাতীয় পার্টির নেতাকর্মীরা এবারের নির্বাচনে তাদের আসনে মহাজোট থেকে জাতীয় পার্টিকে ছাড় দিতে কেন্দ্রে দাবি জানিয়ে আসছেন। অন্যদিকে সিলেট-২ আসনে এবার জাতীয় পার্টিকে ছাড় না দিতে কেন্দ্রে জোর দাবি জানিয়েছে আসছেন আওয়ামীলীগ নেতাকর্মীরা। এমন পরিস্থিতিতে চ্যালেঞ্জিং অবস্থানে রয়েছেন বর্তমান এমপি ইয়াহ্ইয়া চৌধুরী। তবে সিলেট-২ আসনে মহাজোট থেকে কে পাচ্ছেন মনোনয়ন ? তার জন্য অপেক্ষা করতে হবে মহাজোটের চূড়ান্ত সিদ্ধান্ত হওয়া পর্যন্ত।

Related posts