September 21, 2018

যে কারণে তারা প্রশ্নবিদ্ধ হয়েছেন?


ঢাকাঃ  ১১ মে সন্ধায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জমজমাট অনুষ্ঠানের মধ্যে দিয়ে প্রদান করা হল ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৪।’ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চলচ্চিত্রের বিশেষ আয়োজনে প্রথম সারির জনপ্রিয় তারাকারা উপস্থিত থাকার কথা থাকরে শেষ পর্যন্ত তাদের দেখা যায়নি।

খবর নিয়ে জানা গেছে অনুষ্ঠানে অনুপস্থিতি ছিলেন শাকিব খান, অপু বিশ্বাস, জয়া আহসান, মাহিয়া মাহি, আরফিন শুভ, বাপ্পি চৌধুরী, সাইমন, পরীমনি ও ববিসহ অনেকে।

সাধারণত জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে দেশের জনপ্রিয় তারকারাই অংশ নিয়ে থাকেন। সেই লক্ষ্যে অনুষ্ঠানের বেশকিছুদিন আগে থেকেই তাদের সঙ্গে যোগাযোগ করে শিডিউল খালি রাখতে বলেন অনুষ্ঠান কতৃপক্ষ। কিন্তু দুখের বিষয় এসব তারকাদের শেষ পর্যন্ত উপস্থিতি দেখা যায়নি । চলচ্চিত্র বোদ্ধারা মনে করছেন তাদের এ অনুপস্থিতির কারণে তারা প্রশ্নবিদ্ধ হয়েছেন। তারা মনে করছেন এতে চলচ্চিত্রেরই ক্ষতি হল।

এ প্রসঙ্গে পুরস্কার প্রদান অনুষ্ঠানের সমন্বয়ক পরিচালক এস এ হক অলিক জানান, ‘ইচ্ছে থাকা স্বত্তেও অনেক তারকা অনুষ্ঠানে অংশ নিতে পারেননি। এর কারণ মূলত তারিখ পরিবর্তন। গত ২৭ এপ্রিল পুরস্কার প্রদান অনুষ্ঠানের কথা থাকলেও তা পাল্টে ১১ মে করা হয়। ফলে অনেকেই শিডিউল মেলাতে পারেনি।’

এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় চলছে ‘বসগিরি’ নামে নতুন একটি চলচ্চিত্রের চিত্রধারণের কাজ। আর এই শুটিংয়ে অংশ নেয়ার জন্যই জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে আসতে পারেনী শীর্ষ নায়ক শাকিব খান। চলচ্চিত্র সংশ্লিস্ট অনেকে বলেছেন, এটা শাকিব খানের অযুহাত। নাম প্রকাশে এক পরিচালক বলেন, শাকিব এবার পুরস্কার পায়নি বলে অযুহাত দেখিয়েছে। এটা টিক হয়নি।

শাকিবে পাশাপাশি আসেননি অপু বিশ্বাস। এই মুহূর্তে তার কোনো শুটিং নেই। তারপরও অপু অংশ নিচ্ছেন না চলচ্চিত্রের বিশাল এই আয়োজনে।

সময়ের ব্যস্ত নায়ক বাপ্পি চৌধুরী। শুটিং-এর ব্যস্ততার কারণে তিনিও জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে আসেনি। তার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, এই বুধবার সকাল থেকেই রাজধানীর আফতাব নগরে ‘সাদাকালো প্রেম’ছবির শুটিং করছেন।

এদিকে মাহিয়া মাহি একটি বিজ্ঞাপনের শুটিংয়ের কলকাতায় অবস্থান করছেন। ববি বিজলি নিয়ে ব্যস্ত আছেন কলকাতায়।

অন্যদিকে ঢাকাই ছবির বর্তমান সময়ের আলোচিত নায়িকা পরীমনিও ঢাকায় থাকলে অনুষ্ঠানে আসেনি। আরফিন শুভ, সাইমন শুটিংয়ে ব্যস্ততার জন্য অনুষ্ঠানে আসেনি।

চলচ্চিত্র সংশ্লিষ্টরা মনে করেন, বর্তমান সময়ের তারকারাই নিজেদের নিয়েই বেশি ব্যস্ত থাকেন। আর এ কারণে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে তারা আগ্রহ বোধ করেন না।

এবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানটি সঞ্চালনা করছেন চিত্রনায়ক রিয়াজ ও অভিনেত্রী নওশীন। সঙ্গীত পরিবেশন করবেন সঙ্গীতশিল্পী ফাহমিদা নবী, মমতাজ ও চন্দন সিনহা। এ ছাড়া প্রথমবারের মতো নৃত্যশিল্পী মৌ ও তার দলের চমৎকার পরিবেশনা দর্শককে মুগ্ধ করেছে।

পারফর্ম করলেন অমিত হাসান, ওমর সানী, নিরব, ইমন, তমা মির্জা, পরীমনি, আইরিন এবং ভাবনা। নাচে-গানে-আড্ডায় ধীরে ধীরে শেষের দিকে এগোচ্ছিল উৎসবের সন্ধ্যা।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/১২ মে ২০১৬

Related posts