September 20, 2018

যুক্তরাষ্ট্র জেট বিমান মোতায়েন করল উ.কোরিয়ায় !


উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালানোর পর নড়েচড়ে বসতে শুরু করেছে যুক্তরাষ্ট্র। পিয়ং ইয়ং আসলেই বোমার পরীক্ষা চালিয়েছে কিনা সেবিষয়ে তথ্য সংগ্রহ করতে উ. কোরিয়ায় তিনটি জেট বিমান মোতায়েন করেছে দেশটি। বৃহস্পতিবার স্থানীয় সময় সোয়া তিনটায় জাপানের ওকিনাওয়া দ্বীপ থেকে জেটগুলো উ. কোরিয়ার উদ্দেশ্যে উড্ডয়ন করেছে।

ব্রিটেনের প্রভাবশালী দৈনিক দ্য ডেইলি স্টার এক প্রতিবেদনে বলছে, জাপানের একটি ঘাঁটি থেকে কম্যুনিস্ট রাষ্ট্র উ. কোরিয়ার আকাশে তিনটি জেট মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজের মুখপাত্র জোশ আর্নেস্ট বলেছেন, উ. কোরিয়ার হাইড্রোজেন বোমার পরীক্ষা চালানোর বিষয়ে যুক্তরাষ্ট্র অন্য দেশগুলোর সঙ্গে সমন্বয় করে তথ্য সংগ্রহ করবে।
যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন, উ. কোরিয়া কি ধরনের পরীক্ষা চালিয়েছে তা ওয়াশিংটনের মোতায়েন করা ওই জেট বিমান থেকে শনাক্ত করার চেষ্টা করা হচ্ছে। পিয়ং ইয়ং এ মোতায়েন করা আরসি-১৩৫ জেট বিমান থেকে উ. কোরিয়ার দাবির সত্যতা নিশ্চিত করতে অপটিক্যাল ও ইলেক্ট্রনিক তথ্য-উপাত্ত সংগ্রহ করা হবে।

এর আগে বুধবার উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বলেন, যুক্তরাষ্ট্রের আগ্রাসন মোকাবিলা করতে প্রয়োজনে এ অস্ত্র ব্যবহার করা হবে। বিপজ্জনক হাইড্রোজেন বোমার পরীক্ষা চালানোয় বিশ্ব নেতারা পিয়ং ইয়ংয়ের এর তীব্র নিন্দা ও সমালোচনা করেন।

জাপান ও যুক্তরাষ্ট্র দেশটির বিরুদ্ধে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগ এনেছে। এ দুই দেশের অনুরোধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ এক রুদ্ধদ্বার জরুরি বৈঠকে বসেছে। উ. কোরিয়ার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা ও নিষেধাজ্ঞা আরোপের দাবি জানিয়েছে তারা।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম /মেহেদি/ডেরি

Related posts