November 18, 2018

যুক্তরাষ্ট্রে পাটের বাজার অন্বেষণে ব্যবসায়ীদের প্রতি বস্ত্রপাট মন্ত্রীর আহবান


হাকিকুল ইসলাম খোকনঃ নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, ২৬ আগস্ট ২০১৬ তারিখে মাননীয় বস্ত্র ও পাট মন্ত্রী জনাব মুহাঃ ইমাজ উদ্দিন প্রামাণিক,এমপি এর উপস্থিতিতে একটি মতবিনিময় সভার আয়োজন করে। কনস্যুলেট ভবনে আয়োজিত মতবিনিময় সভায় উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশী-আমেরিকান ব্যবসায়ী ও অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৯৭৫ সালের ১৫ আগস্ট শাহাদাতবরনকারী পরিবারের অন্যান্য সদস্যদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

বস্ত্র ও পাট মন্ত্রী ইমাজ উদ্দিন প্রামাণিক,এমপি তাঁর বক্তব্যে পাটের ঐতিহাসিক গুরুত্ব ও অর্থনীতিতে পাটের অবদান সম্পর্কে আলোকপাত করেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার পাটের বাজার সম্প্রসারণকে অগ্রাধিকার দিচ্ছে বলে তিনি উল্লেখ করেন। বস্ত্র ও পাট মন্ত্রী ইমাজ উদ্দিন প্রামাণিক,এমপি ব্যবসায়ীদের কাছে যুক্তরাষ্ট্রে পাটজাত দ্রব্যের বাজার অন্বেষণের আহবান জানান। বাংলাদেশের পাটজাত দ্রব্য আন্তর্জাতিক মানের উল্লেখ করে তিনি ব্যবসায়ী নেতৃবৃন্দের কাছে পাটজাত দ্রব্যের বিপণনের জন্য ব্যাপক প্রচার অভিযান পরিচালনারও আহবান জানান। তিনি আরও বলেন যে, ক্রেতাদের মাঝে পরিবেশ দূষণ হ্রাসে পাটজাত পণ্যের কার্যকারীতা তুলে ধরতে পারলে যুক্তরাষ্ট্রে পাটজাত দ্রব্যের বাজার সৃষ্টির ব্যাপক সম্ভাবনা রয়েছে।

মতবিনিময় সভায় সরকারের পাট ও পাটজাত দ্রব্যের রপ্তানি বাজার অন্বেষণের বিষয়ে উপস্থিত ব্যবসায়ীদের ব্যাপক আগ্রহ পরিলক্ষিত হয়। অনুষ্ঠান শেষে তিনি পাটের তৈরী মনোগ্রাহী পণ্য উপস্থিত ব্যবসায়ীদের মধ্যে বিতরণ করেন। প্রশ্নোত্তর পর্বের মধ্যে দিয়ে সভার পরিসমাপ্তি হয়। উক্ত মতবিনিময় সভায় প্রাক্তন সংসদ সদস্য মনিরুল ইসলাম মনি, যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান, সহ-সভাপতি আবুল কাশেম,ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ উপদেষ্টা ডাঃ মাসুদুর হাসান ,উপদেষ্টা সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন, প্রবাসী কল্যাণ সম্পাদক সোলেমান আলী,আওয়ামীলীগনেএী শাহানারা রহমান, যুক্তরাষ্ট্র মহিলা আওয়ামীলীগ সভাপতি মমতাজ শাহানাজ,বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের যুগ্মসচিব মতিউর রহমান, ওয়াশিংটনস্থ বাংলাদেশ দুতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর শেখ আকতার হোসেন ,বিজেএমসি সচিব সালেহঊদদীন ও নিউইয়র্কস্থ বাংলাদেশ কনসুলেট জেনারেলের কাউন্সেলর ও হেড অব চ্যান্সেরী চৌধুরী সুলতানা পারভীন ছাড়াও মন্ত্রণালয়সহ মিশনের অন্যান্য কর্মকর্তাগণ এবং জেবিবিএ সাধারন সম্পাদক তারেক হাসান,সাবেক সভাপতি সাইদ রহমান মাননান , মোজাহিদুল ইসলামসহ আরাও অনেকে উপস্থিত ছিলেন। কনসাল জেনারেল শামীম আহসান, এনডিসি, সভা পরিচালনা করেন।

সভায় উপস্থিত অতিথীগণকে ঐতিহ্যবাহী বাংলাদেশী খাবারে আপ্যায়িত করা হয়।উল্লেখ্য, বস্ত্র ও পাট মন্ত্রী জনাব মুহাঃ ইমাজ উদ্দিন প্রামাণিক,এমপি পাট ও পাটজাতীয় পণ্যের বাজার সম্প্রসারণে উদ্দেশ্যে বর্তমানে যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে ৬ সদস্য বিশিষ্ট বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

Related posts