September 22, 2018

যুক্তরাষ্ট্রের থাই বিমানের উপর নিষেধাজ্ঞা জারি!

থাইল্যান্ডের বিমান

ইন্টারন্যাশনাল ডেস্কঃ থাইল্যান্ডের বিমানের নিরাপত্তা ব্যবস্থার অবনতি হওয়ায় যুক্তরাষ্ট্রের বিমান কর্তৃপক্ষ থাই বিমানকে সামগ্রিক বিমান নিরাপত্তা ক্যাটাগরি ১ থেকে ২ নম্বরে অবনিত করেছে এবং এর ফলে থাই বিমান যুক্তরাষ্ট্রের আকাশপথে নতুন চলাচলের কোনো পথ চালু করতে পারবে না কিংবা তাদের আগের আকাশপথকেও বৃদ্ধি করতে পারবে না।

ফেডারেল এভিয়েশান অ্যাডমিনিস্ট্রেশান মঙ্গলবার জানিয়েছে থাই বিমান নিরাপত্তা বিষয়ে আন্তর্জাতিক নীতিমালা মেনে না চলায় তাদের এই পদাবনতি হয়েছে।

যদিও বর্তমানে কোনো থাই বিমান সরাসরি রুটে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেনা তবু এভিয়েশান অ্যাডমিনিস্ট্রেশানের এই আন্তর্জাতিক নীতিমালা বিশ্বের অন্যান্য বিমান কর্তৃপক্ষও মেনে চলে এবং এতে করে থাই বিমানের ইউরোপ এবং ইস্ট এশিয়া রুটেও নিষেধাজ্ঞা হতে পারে।

ফেডারেল এভিয়েশান জানিয়েছে থাই বিমান ১৯৯৭ সালে নিরাপত্তা ক্যাটাগরি ১ অর্জন করেছিল কিন্তু তারপর তারা ন্যূনতম আন্তর্জাতিক স্ট্যান্ডার্ড মেনে চলতে ব্যর্থ হয়েছে।

আইসিএও নামক জাতিসঙ্ঘের একটি এজেন্সি গত জুন মাসে থাই বিমানব্যবস্থাকে নিরাপত্তাজনিত কারণে সতর্কতামূলক রেড ফ্ল্যাগ দেখিয়েছিল।

ফেডারেল এভিয়েশানের সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুত চান-উ-চা দেশটির বিমান ব্যবস্থা দ্রুত খুঁটিয়ে পরীক্ষা করে আবার ঢেলে সাজাতে নির্দেশ দিয়েছেন। থাই এয়ারলাইন্স থাইল্যান্ডের একটি গৌরবের প্রতীক। প্রধানমন্ত্রী শঙ্কা প্রকাশ করেন এই অবনতি সারা বিশ্বের কাছে থাইল্যান্ডকে খাটো করবে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts