November 20, 2018

ময়মনসিংহে ২শ’বছরের ঐতিহ্যবাহী খেলা হুমগুটি শুরু

গোলাম রাসেল,ময়মনসিংহঃ   ময়মনসিংহ জেলার ফুলবাড়ীয়া উপজেলায় পৌষ মাসের শেষ দিনে প্রায় ২শ’ বছরের ঐতিহ্যবাহী হুমগুটি খেলা বছরে একবার একই স্থানে অনুষ্ঠিত হয়। পিতলের তৈরি ১-মণ ওজনের গুটি করায়াত্ত করে নিজ গ্রামে নিয়ে গুম করা পর্যন্ত চলে এ খেলা।

বুধবার(১৩ জানুয়ারি) বিকেলে ফুলবাড়ীয়ার লক্ষ্মীপুর ও দশ মাইলের মাঝামাঝি বড়ই আটা বন্ধে (মাঠে) তালুক-পরগনার সীমানায় এ খেলা অনুষ্ঠিত হবে।

ইতিহাস রয়েছে,মুক্তাগাছার জমিদার রাজা শশীকান্তের সাথে ত্রিশালের বৈলরের হেম চন্দ্র রায় জমিদারের জমির পরিমাপ নিয়ে বিরোধ সৃষ্টি হয়। জমিদার আমলের শুরু থেকেই তালুকের প্রতি কাঠা জমির পরিমাপ ছিল ১০ শতাংশে, পরগনার প্রতি কাঠা জমির পরিমাপ ছিল সাড়ে ৬ শতাংশে। একই জমিদারের ভূ-খণ্ডে দুই নীতির প্রতিবাদে তীব্র প্রতিবাদ গড়ে ওঠে। জমির পরিমাপ নিয়ে সৃষ্ট বিরোধ মীমাংসাকল্পে লক্ষ্মীরপুর গ্রামের বড়ই আটা নামক স্থানে, যেখানে শুরু তালুক-পরগনার সীমানা, সেখানে এ গুটি খেলার আয়োজন করে।

গুটি খেলার শর্ত ছিল গুটিটি যেদিকে যাবে তা হবে তালুক পরাজিত অংশের নাম হবে পরগনা। জমিদার আমলের সে গুটি খেলায় মুক্তাগাছা জমিদারের প্রজারা বিজয়ী হয়।

উল্লেখ্য,আমন ধান কাটা শেষ, বোরো ধান আবাদের আগে প্রজাদের শক্তি পরীক্ষার জন্য জমিদারদের এই পাতানো খেলা চলছে বছরের পর বছর ধরে..।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts