November 21, 2018

ময়মনসিংহের ত্রিশালে লক্ষাধিক শিক্ষার্থীর মাঝে গাছের চারা বিতরণ

26

মোঃ আজিজুর রহমান ভূঞা বাবুল , ময়মনসিংহ ব্যুরো :: ময়মনসিংহের ত্রিশালে লক্ষাধিক শিক্ষার্থীর মাঝে একযোগে ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা বিতরণ করার পাশাপাশি রক্ষণাবেক্ষণ ও তরুণ সমাজকে গাছের পরিচর্যার প্রতি আগ্রহী করে তুলতে ট্রি হেলথ কার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।বাংলাদেশে এই প্রথম বৃক্ষ রোপণের উপর তৃনমূল পর্যায়ে বিশাল এ উদ্যোগ গ্রহন করা হয়।সুস্থ, নির্মল ও সবুজ ত্রিশাল গড়তে মাস তিনেক আগে উপজেলার ২৯০ টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে ১ লাখ ৩০ হাজার গাছের চারা বিতরণ করেন ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)।

শনিবার (১ অক্টোবর) সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলার দরিরামপুর নজরুল একাডেমি মাঠে শিক্ষার্থীদের মাঝে এক লাখ ৮৫ হাজার গাছের চারা বিতরণ করা হয়। শিক্ষার্থীদের হাতে গাছের চারা তুলে দেন- ময়মনসিংহের জেলা প্রশাসক (ডিসি) খলিলুর রহমান। এ সময় তিনি বলেন, ইউএনও’র এ সামাজিক উদ্যোগে গাছের চারার বেড়ে উঠা এবং পরিচর্যার বিষয়টি যুক্ত হয়েছে। এতে করে গাছকে ভালোবাসার পাশাপাশি শিক্ষার্থীদের মাঝে মমত্ববোধও জাগ্রত হবে।
এ সময় ত্রিশাল উপজেলার ১২টি ইউনিয়নের সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে একযোগে ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা বিতরণ করা হয়।

ত্রিশালের ধানীখোলা উচ্চ বিদ্যালয়, বইলর রহমানিয়া উচ্চ বিদ্যালয়, কালির বাজার উচ্চ বিদ্যালয়, আহমদাবাদ উচ্চ বিদ্যালয়, রামপুর উচ্চ বিদ্যালয়, নজরুল একাডেমী, মোহাম্মদপুর উচ্চ বিদ্যালয়, সাখুয়া উচ্চ বিদ্যালয়, গুজিয়াম আমিরাবাড়ী উচ্চ বিদ্যালয়, সানকিভাঙ্গা উচ্চ বিদ্যালয়, পোড়াবাড়ি উচ্চ বিদ্যালয়ের ১১টি পয়েন্টে  একযোগে এ চারা শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হয়। সাথে দেয়া হয় নতুন চালু  হওয়া একটি হেলথ কার্ড।
জানা যায়, ত্রিশাল উপজেলার ১২টি ইউনিয়নে ২৯০টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রতি শিক্ষার্থীর হাতে একটি করে ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা বিতরণেল লক্ষ্যে গত এপ্রিলে সব শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের নিয়ে মতবিনিময় সভার মাধ্যমে এ উদ্যোগে নেয়া হয়। এরই ধারাবাহিকতার উপজেলার মঠবাড়ী ইউনিয়নে পোড়াবাড়ী উচ্চ বিদ্যালয়ের এক হাজার শিক্ষার্থীর হাতে তুলে দিয়ে এ কর্মসূচির শুভ সূচনা করা হয়। শিক্ষার্থীরা চারা পেয়ে বাড়ির আঙ্গিনায় ও প্রতিষ্ঠানে রোপণ করে। কিন্তু এতেই শেষ নয়, ব্যতিক্রম কিছু উপহার দিলেন ত্রিশাল উপজেলা প্রশাসন।

গাছগুলোর পরিচর্যা ও শিক্ষার্থীদের মাঝে সচেতনতা বাড়াতে বিতরণ করা ট্রি হেলথ কার্ড শিরোনামে একটি নোট দেয়া হয়। নোটে প্রতিটি শিক্ষার্থী প্রতি মাসে গাছটি কিভাবে পরিচর্যা করেছে, তা শিক্ষা প্রতিষ্ঠানকে জানানোর নির্দেশনা রয়েছে। পাশাপাশি তারা গাছের পরিচর্যাকালে যে সব সমস্যার মুখোমুখি হবে, সেগুলো উল্লেখ করবে। অন্যদিকে প্রশাাসন নিয়োজিত একটি মনিটরিং গ্রুপ কাজ করবে সেসব সমস্যার সমাধানে।

জানা গেছে, কোমলমতি শিক্ষার্থীদের উৎসাহ বাড়াতে রয়েছে বার্ষিক পুরস্কার। যে সব শিক্ষার্থী গাছটি সুন্দরভাবে রক্ষণাবেক্ষণ করবে, তাদেরকে বছর শেষে পুরস্কৃত করা হবে। উপজেলা প্রশাসনের এমন উদ্যোগে সবুজ বনায়ন ও পরিচর্যায় ব্যাপক সাড়া পড়েছে উপজেলা ব্যাপী। শিক্ষার্থী অভিভাবকসহ পরিবারের সদস্যরা সরবরাহ করা চারাটি রক্ষণাবেক্ষণে গুরুত্ব দিচ্ছে।

ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু জাফল রিপন বলেন, প্রধানমন্ত্রীর সবুজ বনায়নের প্রতি নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে আমরা উপজেলা প্রশাসন থেকে তিন লাখ পাঁচ হাজার চারা বিতরণ করেছি। এ গাছ যাতে অযতেœ মরে না যায়, সে ব্যাপারে শিক্ষার্থীদের উৎসাহী করতে বাংলাদেশে এই প্রথম আমরা চালু করি ট্রি হেলথ কার্ড।

Related posts