March 19, 2019

মেসিকেই সেরা বললেন রোনালদো

111
স্পোর্টস ডেস্কঃ  এ সময়ের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর মধ্যে শ্রেষ্ঠত্বের লড়াইটা চলছে অনেক দিন ধরেই। ২০০৮ সাল থেকে বর্ষসেরা ফুটবলারের পুরস্কারটা নিজেদের মধ্যেই ভাগাভাগি করে নিয়েছেন এই দুই তারকা ফুটবলার। কিন্তু হঠাৎ কী এমন হলো যে, মেসিকে শ্রেষ্ঠত্বের আসনটা ছেড়ে দিলেন পর্তুগিজ তারকা? না, মেসিকে সেরা বলা এই রোনালদো পর্তুগালের অধিনায়ক নন। তিনি ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার রোনালদো। সম্প্রতি মেসি-রোনালদোর মধ্যে শ্রেষ্ঠত্বের হিসাব করতে গিয়ে আর্জেন্টাইন তারকাকেই বেছে নিয়েছেন ‘দ্য ফেনোমেনন’।

ব্রাজিলের রোনালদোর চোখে মেসি কিছুটা এগিয়ে আছেন কারণ ক্রিশ্চিয়ানোর চেয়ে আর্জেন্টাইন তারকার আছে ‘বাড়তি কিছু’। সম্প্রতি ইতালি গিয়ে এক সাক্ষাৎকারে ব্রাজিলের বিশ্বকাপজয়ী দলের অন্যতম সদস্য রোনালদো বলেছেন, ‘মেসি না রোনালদো? আমার মতে রোনালদোর চেয়ে মেসির আছে বাড়তি কিছু। আর সেটা হলো দারুণ উদ্ভাবনী ক্ষমতা।’

ফুটবল মাঠে মেসির উদ্ভাবনী ক্ষমতার প্রশংসা রোনালদোর আগেও অনেককে করতে দেখা গেছে। সম্প্রতি লা লিগার ম্যাচেও এমনই উদ্ভাবনী ফুটবল খেলে সাড়া জাগিয়েছিলেন আর্জেন্টাইন তারকা। পেনাল্টি শট নিতে এসে নিজে গোলপোস্টে শট না নিয়ে গোল করিয়েছিলেন সতীর্থ লুইস সুয়ারেজকে দিয়ে। মেসির আগে এমন কাজ খুব অল্প কয়েকজন ফুটবলারকেই করতে দেখা গেছে। এ ছাড়া প্রায়ই মেসির জাদুকরী নৈপুণ্য দেখে মুগ্ধ হয়ে যেতে হয় ফুটবলপ্রেমীদের।

২০০৮ সালে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতে মেসি-রোনালদো দ্বৈরথের আনুষ্ঠানিক সূচনাটা করেছিলেন পর্তুগিজ তারকা রোনালদো। তবে এরপর টানা চারটি বছর শুধু হতাশই হতে হয়েছিল তাঁকে। ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত টানা চারবার এই পুরস্কার জিতেছিলেন মেসি। ২০১৩ ও ২০১৪ সালে আবার ফুটবল বিশ্বে এসেছিল রোনালদো যুগ। কিন্তু ২০১৫ সালের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার আবারও জিতে নিয়েছেন মেসি।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts