September 23, 2018

মেলার অদুরে বইপোকাদের মিলন মেলা!

DSC09048

মেলা সম্পর্কে আমরা কমবেশি সবাই অবগত আছি।  তবে গতকাল হয়ে গেল অদ্ভুত এক মেলা।  বইপ্রেমীদের মিলনমেলা।  হাজার হাজার জ্ঞানী এবং জ্ঞানপিপাসুদের সমাগমে মুখরিত ছিল সোহরাওয়ার্দী উদ্যানের শিখা চিরন্তন প্রাঙ্গণ।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের  জনপ্রিয় গ্রুপ ‘বইপোকাদের আড্ডাখানা’ ও অনলাইন বুকশপ সর্বনাম ডটকম এর যৌথ প্রযোজনায় শুক্রবার বিকেলে আয়োজন করা হয় এই মিলনমেলার। জনপ্রিয় এই গ্রুপে এক লক্ষেরও বেশি পাঠক রয়েছে। দেশের আনাচে-কানাচে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে এই গ্রুপের পোকাগন।
গতকাল এই গ্রুপের একাংশ মেম্বারদের সমাগম ঘটে এই প্রাঙ্গণে।  দুপুর  দুইটার দিকে শুরু হওয়া এই মিলনমেলা চলে সন্ধ্যা ৬ টা পর্যন্ত।  এখানে বইপোকা গ্রুপের প্রতিটি মেম্বার নিজেদের সাথে পরিচিত হয় এবং নিজেদের জ্ঞান একে অন্যের সাথে শেয়ার করে।

‘বইপোকাদের আড্ডাখানা’ গ্রুপের এডমিন মাসুম আহমেদ আদি জানান, ‘এরকম একটা গ্রুপের এডমিন হতে পেরে আমি নিজেকে ধন্য মনে করছি। ভবিষ্যতে আমাদের এই গ্রুপে মেম্বার সংখ্যা আরও বাড়বে। আমরা লক্ষ্য থেকে কোটিতে রূপান্তরিত হব ইনশাল্লাহ।’

মেলায় প্রধান অতিথি হিসেবে যোগদান করেন জনপ্রিয় কথাসাহিত্যিক পলাশ মাহমুদ। পলাশমাহমুদ   গ্লোবালনিউজ২৪কে বলেন, বর্তমান যুগে ছেলেমেয়েদের বইপোড়ার প্রতি তেমন  আগ্রহ দেখা যায় না। সেখানে এরকম একটা গ্রুপ যাদের লক্ষাধিক মেম্বার রয়েছে তাদের সংস্পর্শে আসতে পেরে খুব ভাল লাগছে। আমি চাই এই গ্রুপ শুধু ফেইসবুকে সীমাবদ্ধ না থেকে সারাদেশে ছড়িয়ে পড়বে।

DSC09036

এই মিলন মেলায় অনেক তরুণ লেখকদেরও সমাগম ঘটে। অনেকে নিজেদের কবিতা আবৃতি করে শোনান। এভাবেই ভাব বিনিময় করে তরুণ এবং উদীয়মান লেখকেরা।

আলোচনা ও আনন্দ আড্ডা শেষে বইপোকাদের আড্ডাখানা ও সর্বনাম ডটকমের মাসব্যাপী বুক রিভিউ প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার হিসেবে অটোগ্রাফসহ বই তুলে দেন কথাসাহিত্যিক পলাশ মাহবুব।

Related posts