September 20, 2018

মেধা বিকোশিত হওয়ার জন্য বিতর্ক একটি অন্যতম মাধ্যম — ডা. দীপু মনি

22এ কে আজাদ, চাঁদপুর : বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ডাঃ দীপু মনি এমপি বলেছেন, প্রত্যেক পিতা-মাতারই উচিৎ তার সন্তান পুত্র কিংবা কন্যা হউক তার মেধা বিকাশের সুযোগ করে দেয়া। আর মেধা বিকোশিত হওয়ার জন্য বিতর্ক একটি অন্যতম মাধ্যম হতে পারে। আর এ জন্য সন্তানদেরকে অনুপ্রেরণা দিতে হবে।

সোমবার (১১ সেপ্টেম্বর) দুপুর ১২টায় চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে নবম পাঞ্জেরী চাঁদপুর কন্ঠ বিতর্ক প্রতিযোগিতার উল্লাস ফাইনাল পর্বে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

তিনি আরো বলেন, বিতর্কে যারা অংশ গ্রহন করেন তারা নির্দিষ্ট বিষয়ের জন্য ভিন্ন চিন্তা করতে হয় এবং যুক্তিও প্রস্তুত করতে হয়। প্রতিপক্ষের যুক্তি খন্ডনের জন্য পক্ষে-বিপক্ষের বিষয় নিয়েও ভাবতে হয়। ভাষায় ভালো জ্ঞান থাকতে হয়। এসব বিষয়গুলো নিয়েই মনের ভাব প্রকাশ করতে পারে।

11

দীপু মনি বলেন, প্রত্যেক মানুষেরই স্বপ্ন থাকে। আমাদের জাতির পিতাও স্বপ্ন দেখতেন। পশ্চিমাদের অর্থ ছিলো, আমাদের কোন অর্থ ছিলো না। আমাদের স্বপ্ন দিয়েই আমরা এগিয়ে গিয়েছিলাম। তবে অর্থের প্রয়োজন রয়েছে। অর্থকে সহায়ক জায়গায় থাকতে হয়। কিন্তু স্বপ্ন অপরীহার্য। অনেকের অর্থ আছে কিন্তু কিছুই করেন না। তাদের কাছে অর্থই অনর্থের মূল কারণ হয়ে দাঁড়ায়। কাজেই স্বপ্ন থাকলেই অর্থের একটি অর্থবহ ব্যবহার করা সম্ভব।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দৈনিক চাঁদপুর কন্ঠের সম্পাদক ও প্রকাশক অ্যাড. ইকবাল বিন বাশার। উপস্থিত ছিলেন পুলিশ সুপার শামসুন্নাহার পিপিএম, পাঞ্জেরী পাবলিকিশেন্স এর চেয়ারম্যান কামরুল হাসান শায়ক, মতলব উত্তর উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজুর আহমেদ, পত্রিকার প্রধান সম্পাদক কাজী শাহাদাত।

বিতর্ক প্রতিযোগিতায় কলেজ পর্যায়ে অংশ গ্রহন করে চাঁদপুর সরকারি কলেজ বনাম চাঁদপুর সরকারি মহিলা কলেজ এবং স্কুল পর্যায়ে অংশ গ্রহন করে ফরক্কাবাদ উচ্চ বিদ্যালয় বনাম বালিথুবা আব্দুল হামিদ উচ্চ বিদ্যালয়।

 

Related posts