September 23, 2018

মেডিটেশন ছাড়াতে পারে ধূমপান

yoga

অনলাইন ডেস্ক :  সিগারেটের নেশা ছাড়ার জন্য অনেক চেষ্টা করেছেন? অনেক কিছু করে দেখেছেন কিন্তু কিছুতেই ছাড়তে পারেননি? তবে এক বার যোগাসনের সাহায্য নিয়ে দেখুন।

বিশেষজ্ঞরা দাবি করছেন, ৮৫ শতাংশ ধূমপায়ীরা যোগাসন ও মেডিটেশনের সাহায্যে ধূমপানের নেশা ছাড়তে পারেন।

২০১৪ সালে ১,০২১ জন ধূমপায়ীকে নিয়ে সমীক্ষা চালান গবেষকরা। মেডিটেশন সেন্টারের রিপোর্ট অনুযায়ী যারা মেডিটেশনের সাহায্যে ধূমপানের নেশা একবার ছেড়েছেন তারা দ্বিতীয় বার নেশাগ্রস্ত হয়ে পড়েননি। যারা নিয়মিত যোগাসনের ক্লাস করেছেন তাদের মধ্যে ৬২ শতাংশ এক মাসের মধ্যে নেশা ছাড়তে পেরেছেন। ৭.৪৯ শতাংশ নেশা ছেড়েছেন দুই থেকে ছয় মাসের মধ্যে। ১৫.৪৭ শতাংশ ১২ মাসের মধ্যে ছাড়তে সক্ষম হয়েছেন।

ভারতের ব্রহ্মকুমারী সেন্টারের সঙ্গে যুক্ত চিকিৎসক বলসলন নায়ার জানান, একে বলা হয় রাজ যোগ জীবনযাপন। এই সমীক্ষায় প্রমাণিত হয়েছে রাজ যোগের মাধ্যমে ধূমপান ছাড়া এবং আবার নেশাগ্রস্ত হয়ে পড়ার সম্ভাবনা রোখা যায়।

এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে ইন্ডিয়ান জার্নাল অব প্রাইভেট সাইকিয়াট্রিতে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আয়োজিত বিশ্বের সবচেয়ে বড় অ্যান্টি-টোবাকো কনফারেন্স ফ্রেমওয়ার্ক কনভেনশন অন টোবাকো কন্ট্রোলে এই ফলাফল প্রকাশ করেন ব্রহ্মকুমারীরা।

মেডিটেশন, যোগাসনের পাশাপাশি নিরামিষ আহারের উপকারিতা সম্পর্কেও সচেতন করেছেন ব্রহ্মকুমারীরা। এর সাহায্যে স্বচ্ছ ধারণা ও মনসংযোগ গড়ে তোলা যায় বলে জানাচ্ছেন তারা।

Related posts