September 24, 2018

মুখ খুলেই সুরের কণ্ঠে কেন বেসুর?

05 Apr, 2016, ঢাকাঃঃ  বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে রিজার্ভ চুরির পুরো টাকা ফেরত পাওয়ার জোর আশার কথা বারবার বলা হলেও এবার এক ডেপুটি গভর্নর বললেন উল্টোটা। ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী বললেন, রিজার্ভ থেকে বেহাত হওয়া অর্থের পুরোটা ফেরত পাওয়া নিয়ে সন্দেহ রয়েছে।

মঙ্গলবার রাজধানীর মিরপুরে বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে আরটিজিএসের ওপর আয়োজিত এক সেমিনার শেষে তিনি সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান।
সুর চৌধুরী বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে যে টাকা চুরি হয়েছে তার কিছু অংশ ফেরত পাওয়া গেছে। এ টাকার আরও একটা অংশ পাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে সব টাকা ফেরত পাওয়া নিয়ে সন্দেহ রয়েছে।’
এসকে সুর চৌধুরী

ড. আতিউর রহমান গভর্নর থাকাকালে বিভিন্ন বিষয়ে উৎসুকভাবে মিডিয়ার সঙ্গে কথা বললেও রিজার্ভ চুরির পর একবারের জন্যও সাংবাদিকদের মুখোমুখি হতে দেখা যায়নি সুর চৌধুরীকে। রিজার্ভ চুরির প্রায় দেড় মাস পর মুখ খুললেও স্রোতের বিপরীতে কথা বললেন এ কর্মকর্তা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গভর্নর ফজলে কবীর উপস্থিত থাকার কথা থাকলেও তিনি সেখানে যাননি।

অথচ রিজার্ভ চুরির টাকা ফেরত আনার বিষয়ে যতবারই শুভংকর সাহা সাংবাদিকদের সঙ্গে ব্রিফিং করেছেন, তখনই জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংক যে প্রক্রিয়ার কাজ করছে, তাতে চুরি যাওয়া পুরো টাকাটাই ফেরত আনার বিষয়ে তারা আশাবাদী।

উল্লেখ্য, চুরি হওয়া রিজার্ভের মধ্যে শ্রীলঙ্কায় স্থানান্তরিত ২০ মিলিয়র ডলারের পুরোটা এবং ফিলিপাইনে স্থানান্তরিত ৮১ মিলিয়ন ডলারের কিছু অংশ ইতোমধ্যে ফেরত পাওয়া গেছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

Related posts