September 21, 2018

মুক্তিযুদ্ধের সংগঠক আবু তালেব মিয়ার নামে নামক করণ হলো সাদুল্যাপুর বাজার মোড়

sadullapur-1024x498
তোফায়েল হোেেসন জাকির স্টাফ রিপোর্টার ॥ গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলা শহরের বাজার মোড়ের নাম করণ করা হয়েছে ‘আবু তালেব মিয়া’ মোড়। বিজয়ের মাসে মুক্তিযুদ্ধের সংগঠক আবু তালেব মিয়ার নামে এই নাম করণ করা হয়েছে। সাদুল্যাপুরে ১৬ ডিসেম্বর বিজয় দিবস পালনের জন্য আয়োজন করা অনুষ্ঠানে গাইবান্ধা-৩ (সাদুল্যাপুর-পলাশবাড়ী) আসনের জাতীয় সংসদ সদস্য ডাঃ মোঃ ইউনুস আলী সরকার এই নাম করণের ঘোষনা দেন।
উপজেলা নির্বাহী রহিমা অফিসার (ইউএনও) রহিমা খাতুন বলেন, মহান বিজয় দিবস পালনের প্রস্তুতি মূলক সভায় সর্বসম্মতি ভাবে সাদুল্যাপুর বাজার মোড়ের নাম ‘আবু তালেব মিয়া’ মোড় রাখার সিন্ধান্ত হয়। সেই মোতাবেক বিজয় দিবসের বক্তব্যের সময় সংসদ সদস্য ডাঃ মোঃ ইউনুস আলী সরকার ঘোষনা দেন। ওই স্থানে আবু তালেব মিয়ার নামে একটি স্থাপনা তৈরীর ব্যবস্থা করা হবে বলে জানান তিনি।
সাদুল্যাপুর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মেছের উদ্দিন সরকার বলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে আমরা মুক্তিযুদ্ধে অংশ গ্রহণ করেছি। আর আবু তালেব মিয়া ছিলেন এই এলাকার সফল সংগঠক। তিনি মুক্তিযোদ্ধাদের একত্রিত করেছেন। মুক্তিযোদ্ধার সঙ্গে মানকার চরে ছিলেন। বঙ্গবন্ধুর পর মুক্তিযুদ্ধের সময় তিনিই আমাদের বড় নেতা ছিলেন। তাকে সম্মান জানানো আমাদের দায়িত্ব।
সাদুল্যাপুর উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি প্রভাষক আব্দুল জলিল সরকার বলেন, মুক্তিযুদ্ধের সংগঠক আবু তালেব মিয়া সাবেক জাতীয় সংসদ সদস্য। একাধিক শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তিনি শিক্ষানুরাগী হিসেবেও পরিচিত ছিলেন। সেই মানুষের স্মৃতি ধরে রাখতে উপজেলা নির্বাহী অফিসার কর্তৃক ভালো উদ্যোগ নিয়েছেন। এজন্য আওয়ামীলীগের পক্ষ থেকে তাকে অভিনন্দন। সেই সাথে অভিনন্দন জানিয়েছেন নিরাপদ সড়ক চাই সংগঠনের সভাপতি খোরশেদ আলম ও সাধারণ সম্পাদক তোফায়েল হোসেন জাকির সহ নিসচা’র কর্মীবৃন্দ্
সাদুল্যাপুর বণিক সমিতির সভাপতি ও উপজেলা বিএনপির সাবেক সভাপতি শফিউল ইসলাম স্বপন বলেন আবু তালেব মিয়া ভালো মানুষ ছিলেন। তার নামে সাদুল্যাপুর বাজার মোড়ের নাম করায় কোন সমস্যা নেই।
সাদুল্যাপুর খোদেজা মেমোরিয়াল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও সাদুল্যাপুর প্রেসক্লাব সভাপতি মোস্তাফিজার রহমান ফারুক বলেন, স্থানীয় প্রশাসনের সহযোগিতায় মুক্তিযুদ্ধের সংগঠক আবু তালেব মিয়াকে সম্মান জানিয়ে সাদুল্যাপুরবাসী ভালো কাজ করলো। এমন উদ্যোগ আরোও আগে নেওয়া প্রয়োজন ছিলো।
গাইবান্ধা-৩ (সাদুল্যাপুর-পলাশবাড়ী) আসনের জাতীয় সংসদ সদস্য ডাঃ মোঃ ইউনুস আলী সরকার বলেন মুক্তিযুদ্ধের সংগঠক আবু তালেব মিয়াকে সম্মান জানাতে পেরে আমরা গর্বিত। তাঁর অবদান অস্বীকার করার মতো নয়। তিনি আজীবন মানুষের সেবা করে গেছেন।

Related posts