November 15, 2018

মিয়ানমারে বর্বরতা: সমুদ্রে ভাসছে রোহিঙ্গাবাহী ট্রলার

ডেস্ক রিপোর্টঃঃ মিয়ানমারে গত এক সপ্তাহ ধরে চলমান রাষ্ট্রীয় বর্বরতা চুড়ান্ত রূপ ধারণ করেছে। জাতিসংঘের হুশিয়ারির পর আজ মালেশিয়ান সংবাদমাধ্যম খবর দিয়েছে, ইতোমধ্যে ২০০ রোহিঙ্গা মুসলিমকে বহনকারী একটি অন্তত চারটি ট্রলার সমুদ্রে ভেসে বেড়াচ্ছে।
মালেশিয়ার নিউ স্ট্রেইট টাইমস অনলাইন এক প্রতিবেদনে জানিয়েছে, দেশটির মেরিটাইম এনফোর্সমেন্ট এজেন্সি গত ৫ দিন আগে চারটি ট্রলার মালেশিয়ার উপকূলে ভিড়তে পারে বলে খবর পায়।

কিন্তু আজ শনিবার পর্যন্ত ট্রলারগুলো পৌঁছায়নি বলে জানিয়েছেন মেরিটাইম এজেন্সির মহাপরিচালক দাতো সেরি আহমদ পুজি আবদুল কাহার।

তিনি বলেন, আমাদের অতীত অভিজ্ঞতা বলছে ট্রলারগুলো উপকূলরক্ষীদের চোখ ফাঁকি দিতে না পারলে আশপাশে অন্য কোনো দেশের দিকে রওয়ানা দেয়।

আবদুল কাহার আরো জানান, তারা বিষয়টিকে সিরিয়াসলিই নিয়েছেন এবং উপকূলে কোনো সন্দেহজনক বিচরণ চোখে পড়লে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন।

গত সপ্তাহে মিয়ানমার সীমান্তে কিছু সন্ত্রাসীর হামলায় কয়েকজন পুলিশ সদস্য নিহত হওয়ার জের ধরে রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর চরম বর্বরতা শুরু করে সেনাবাহিনীসহ রাষ্ট্রীয় বাহিনীগুলো। সর্বশেষ খবর অনুযায়ী, অর্ধশতাধিক রোহিঙ্গা নিহত হয়েছেন এবং কয়েক হাজার বাড়িঘর থেকে উচ্ছেদের শিকার হয়েছেন।

Related posts