December 11, 2018

মিয়ানমারের কর্তৃত্ব কার সেনাবাহিনীর না এনএলডির?

27 Mar, 2016, মিয়ানমারের ঐতিহাসিক নির্বাচনে অং সান সুচির দল জয়লাভ করে ক্ষমতায় আসীন হওয়ার পথে থাকলেও দেশটির মূল কর্তৃত্ব থাকবে সেনাবাহিনীর হাতে। মিয়ানমারের সশস্ত্র বাহিনীর প্রধান স্পষ্ট করে বলেছেন এ কথা।

সেনাবাহিনীর কমান্ডার ইন চিফ বলেছেন, রাজনীতিতে সেনাবাহিনীর এখনো প্রয়োজন এখনো ফুরিয়ে যায়নি। ৫৬ বছরের সামরিক শাসনের ইতি ঘটিয়ে খুব শিগগিরই সুচির নির্বাচিত গণতান্ত্রিক দল মিয়ানমারের ক্ষমতায় আসার ঠিক আগে আগেই তিনি এই ঘোষণা দিলেন।
রবিবার সশস্ত্র বাহিনীর একটি অনুষ্ঠানে সেনাবাহিনীর জেনারেল মিন অং হ্লাং বলেছেন, মিয়ানমারের সংবিধান রক্ষা এবং দেশের মানুষকে একত্রিত রাখার জন্য সেনাবাহিনীই হচ্ছে আসল রক্ষক।

তিনি আরও বলেন, সেনাবাহিনী মিয়ানমারের নির্বাচনে সরকার এবং জনগণকে সহায়তা করেছে। কিন্তু এখনো সময় হয়নি নেতৃত্ব থেকে তাদের অবসর গ্রহণের।

উল্লেখ্য, ২০১৫ সালের নভেম্বরের নির্বাচনে নিরঙ্কুশ জয় লাভ করে সুচির দল এনএলডি। কিন্তু সাংবিধানিক কারণে সুচি মিয়ানমারের প্রেসিডেন্ট হতে পারবেন না। পরিবর্তে তিনি তার বিশ্বস্ত সহচর হাতিন কিউয়াকে নির্বাচিত করেছেন আগামী প্রেসিডেন্ট হিসেবে। খুব শিগগিরই সেনা সমর্থিত বর্তমান সরকারের কাছ থেকে ক্ষমতা বুঝে নেবেন তারা।

Related posts