November 20, 2018

মিরপুর কৃষিবিদ ওয়েলফেয়ার উদ্যোগে ইফতার পার্টি ও সম্মাননা প্রদান

অমিত কুমার,ঢাকাঃ  ঢাকাস্থ ‘মিরপুর কৃষিবিদ ওয়েলফেয়ার সোসাইটি’র পক্ষ থেকে এক ইফতার ও সম্মাননা প্রদান অনুষ্ঠান শেওড়াপাড়াস্থ ‘ডিএসএস কনভেনশন সেন্টারে’ অনুষ্ঠিত হয়। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ও সোসাইটির সম্মানিত সভাপতি কৃষিবিদ ইব্রাহিম খলিলের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মাননা প্রদান সভায় কৃষিবিদদের কৃতি সন্তানদের মাঝে ক্রেস্ট ও সনদপত্র বিতরন করা হয়। এছাড়া বিশিষ্ট কৃষিবিদ ও কবি নূরুল হুদা আল মামুন কে ‘সাহিত্য ও কবিতায়’ অনন্য অবদানের স্বীকৃতি স্বরুপ সম্মাননা প্রদান করা হয়। কবির হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ও সোসাইটির সম্মানিত সভাপতি কৃষিবিদ ইব্রাহিম খলিল এবং সোসাইটির সাধারন সম্পাদক বিশিষ্ট কৃষিবিজ্ঞানী কৃষিবিদ ড. আলী আফজাল।

অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে বিশিষ্ট কৃষি বিজ্ঞানী ড. মোহাম্মদ হোসেন মন্ডল বলেন, ‘জ্ঞানীদের এবং দক্ষজনদের অবশ্যই মূল্যায়ন করতে হবে। তাহলে কর্মে উদ্দীপনা আসে যার ফলশ্রুতিতে দেশ আরো সমৃদ্ধশালী হতে পারে।‘ বিশেষ অতিথির ভাষনে ডিএইর সাবেক মহাপরিচালক কৃষিবিদ এনামুল হক বলেন, আমাদেরকে সদকায়ে জারিয়ার কাজ করে যেতে হবে। তিনি হাদিসের উদৃতি দিয়ে বলেন, যদি আগামীকাল কেয়ামত হবে জানলেও আজকে একটি গাছ লাগাতে হবে বলে বেশি বেশি গাছ লাগানোর উপর গুরুত্বারোপ করেন।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যাঞ্চেলর প্রফেসর ড. আর আই সরকার বলেন, মিরপুর কৃষিবিদ ওয়েল ফেয়ার সোসাইটি তার যাত্রা লগ্ন থেকে এতদঞ্চলের কৃষিবিদদের মাঝে সৌভ্রাতৃত্ববোধ সৃষ্টি ও গঠন মূলক কর্মকান্ড পরিচালনা করে আসছে যা প্রশংসার দাবী রাখে। সোসাইটির কর্মকান্ডে আরো উত্তরোত্তর সমৃদ্ধি আসুক এই কামনা করছি। সোসাইটি গঠনের লক্ষ্য ও উদ্দেশ্য এবং আগামী দিনের কর্ম পরিকল্পনা পেশ করেন, মিরপুর কৃষিবিদ ওয়েলফেয়ার সোসাইটির সাধারন সম্পাদক,বিশিষ্ট কৃষি বিজ্ঞানী ড. আলী আফজাল। তিনি বলেন, মিরপুর অঞ্চলে প্রায় পাঁচ শতাধিক কৃষিবিদ বাস করেন। তাদের দৈনন্দিন জীবনের কর্মব্যস্ততার ফাঁকে সবার মধ্যে সৌভ্রাতৃত্ববোধ জাগ্রত করে অসাম্প্রদায়িকতার ভিত্তিতে সহযোগিতার বন্ধন সুদৃঢ় করার লক্ষ্যে ২০১৩ সালের জুন মাসে এই সোসাইটি গঠন করা হয়।

ইতিমধ্যে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিধি মোতাবেক নিবন্ধন করা হয় যা কৃষিবিদ ইনষ্টিটিউশনের পরে আমরাই দ্বিতীয় কোন কৃষিবিদ সংগঠন। ভবিষ্যতে মিরপুর অঞ্চলের সকল কৃষিবিদদের কে এই সোসাইটির আওতায় আনা হবে এবং পেশাগত উৎকর্ষ সাধনের জন্য গঠনমূলক উদ্যোগ নেওয়া হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। কৃষিবিদ গোলাম মোস্তফার সঞ্চালনায় অনুষ্ঠিত সম্মাননা প্রদান অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন, ডিএইর সাবেক মহাপরিচালক বীর মুক্তিযোদ্ধা কৃষিবিদ মোঃ তারিক হাসান, কৃষিবিদ মোঃ কিবরিয়া প্রমুখ। সভাপতির ভাষনে কৃষিবিদ ইব্রাহিম খলিল আগত সকলকে ধন্যবাদ জানান এবং সকলের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণের আহবান জানান।

অনুষ্ঠানে মাহে রমজানের তাৎপর্য তুলে ধরে আলোচনা ও দোয়া পরিচালনা করেন, ডাঃ মুফতি মোঃ মাসুদুর রহমান জিহাদী। তিনি,মাহে রমজানে সবাইকে বেশি বেশি ইবাদত করে নিজের আত্মশুদ্ধি  করার পরামর্শ প্রদান করেন। উক্ত অনুষ্ঠানে মিরপুর এলাকায় বসবাসরত দুই শতাধিক কৃষিবিদ অংশগ্রহণ করেন। সবশেষে আগতদের মাঝে মনোজ্ঞ ইফতার পরিবেশন করা হয়।

Related posts