September 24, 2018

মাসব্যাপী মুক্তিযুদ্ধের বিজয় মেলার শুভ সুচনা


এ কে আজাদ, চাঁদপুর প্রতিনিধিঃ এসো মিলি মুক্তির মোহনায়’ এ শ্লোগানকে সামনে রেখে প্রতি বছরের ন্যায় এ বছরও চাঁদপুর সরকারি হাসান আলী উচ্চ বিদ্যালয় মাঠে ১ ডিসেম্বর বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৫টায় ঐতিহ্যবাহী মাসব্যাপী মুক্তিযুদ্ধের বিজয় মেলার শুভ সুচনা করা হয়েছে। মেলা মে জাতীয় সংগীত ও ২৫টি মোম প্রজ্জলনের মাধ্যমে মেলার শুভ সূচনা করা হয়। মেলা মে মুক্তিযোদ্ধা, জেলা প্রশাসন, সাংস্কৃতিককর্মী ও সাংবাদিকর একত্রিত ভাবে মোমবাতি প্রজ্জলন করেন এবং সমস্বরে জাতীয় সংগীত পরিবেশন করেন।
মেলার শুভ সূচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল। তিনি তার বক্তব্যে বলেন, মুক্তিযুদ্ধ বাংলাদেশের জন্য গৌরবের। মুক্তিযুদ্ধ দু’ এক জনের ক্ষমতার জন্য আসেনি। বাঙ্গালী জাতির মুক্তির জন্য এসেছে। সেই ধারাবাহিকতা রেখে বাংলাদেশ এখন উন্নয়নের লক্ষে এগিয়ে যাচ্ছে। তার অগ্রহণী ভূমিকা রেখে যাচ্ছে চাঁদপুর। তার প্রমান হচ্ছে চাঁদপুর বাংলাদেশের মধ্যে প্রথম ব্র্যান্ডিং জেলা।
তিনি আরো বলেন, বিজয় মেলা হচ্ছে চাঁদপুরবাসীর জন্য গর্বের বিষয়। কারণ এ মেলা দীর্ঘ ২৫ বছর পা রেখেছে। যা অন্য কোন জেলায় হয়নি। আমরা এটিকে ব্র্যান্ডিংয়ের মধ্যে অন্তভুক্ত করেছি। বিজয় মেলা ব্র্যান্ডিংয়ের সাথে একতত্বা প্রকাশ করেছে। আমিও আপনাদের সাথে চাঁদপুরের উন্নয়ন মূলক কাজ করে যাবো। বঙ্গবন্ধু সোনার বাংলা প্রতিষ্ঠা করে যেতে পারেন নি। তার সোনার বাংলা আমাদেরই প্রতিষ্ঠা করতে হবে। অচিরিই এ জেলা মাদকমুক্ত ও বাল্য বিবাহমুক্ত ঘোষণা করা হবে। জানুয়ারীর মধ্যেই চাঁদপুর শহর পরিস্কার হয়ে যাবে। সড়কগুলো প্রসস্থকরার প্ররিকল্পনা হতে নেওয়া হয়েছে।
বিজয় মেলার চেয়ারম্যান অ্যাড. জহিরুল ইসলামের সভাপতিত্বে এবং মহাসচিব শহীদ পাটোয়ারীর পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন, মেলার সাবেক মহাসচিব অ্যাড. বদিউজ্জামান কিরন।
অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন, জেলা বিএনপির সাবেক আহবায়ক শফিউদ্দিন আহমেদ, বীর মুক্তিযোদ্ধ আব্দুল মাস্টার, মেলার সাবেক চেয়ারম্যান অ্যাড. বিনয় ভূষণ মজুমদার, অ্যাড. আঃ লতিফ শেখ, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি বিএম হান্নান, সাধারণ সম্পাদক সোহেল রুশদী প্রমুখ।
এসময় উপস্থিত ছিলেন, পুলিশ সুপার শামসুন্নাহার, জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ শাহাদাৎ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব, শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ আবদুল হাই, বিজয় মেলার স্টিয়ারিং কমিটির সভাপতি ও জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার এম এ ওয়াদুদ, ডেপুটি কমান্ডার আব্দুল হাফিজ খান, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি শাহ্ মোহাম্মদ মাকসুদুল আলম, সদর উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলী এরশাদ মিয়াজী, জেলা যুবলীগের আহ্বায়ক মিজানুর রহমান কালু ভূইয়া, মাঠ ও মে র আহ্বায়ক হারুন আল রশীদ, সাংস্কৃতিক পরিষদের আহ্বায়ক তপন সরকার, সদস্য সচিব শরীফ চৌধুরী।
রাত ৮টায় চাঁদপুর মুক্তিযোদ্ধা সাংস্কৃতিক কমান্ডের পরিবেশনায় শিল্পীরা মনোজ্ঞা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশ করেন।

 

Related posts