September 23, 2018

মাশরাফিদের বিসিবির নতুন টোপ!

715
বিতর্ক উঠলেও ক্রিকেটারদের দলবদলের ‘প্লেয়ার্স বাই চয়েস’ পদ্ধতি থেকে সরে আসেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সর্বশেষ বোর্ড মিটিংয়ে এই পদ্ধতির দিকগুলো খতিয়ে দেখতে একটি কমিটি গড়ে দিয়েছিল বিসিবি। এনায়েত হোসেন সিরাজের নেতৃত্বাধীন সেই কমিটি ৪৮ ঘণ্টার মধ্যে ‘প্লেয়ার্স বাই চয়েস’ পদ্ধতির জন্য নিজেদের সুপারিশও জানিয়ে দিয়েছেন।

কমিটির সুপারিশে আইকন শ্রেণির ক্রিকেটারদের জন্য সর্বোচ্চ ৩০ লাখ টাকা প্রস্তাব করা হয়েছে। আর সর্বনিম্ন ‘ই’ শ্রেণির জন্য সেটি সাড়ে ৩ লাখ টাকা বলে জানা গেছে।

গত ২২ ফেব্রুয়ারি বোর্ড সভার সিদ্ধান্ত হয় কমিটির সুপারিশ করা অঙ্কের ভিত্তিতেই প্রিমিয়ার লিগে খেলোয়াড়দের পারিশ্রমিকের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বিসিবি। এরপরই বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন বিষয়টি নিয়ে পর্যালোচনা ও সুপারিশ তৈরি করতে একটি কমিটি করে দেন।

বিসিবির একটি সূত্র থেকে জানা গেছে, সুপারিশে কমিটি ‘এ’ প্লাস শ্রেণির ক্রিকেটারদের জন্য ২৫ লাখ টাকা পারিশ্রমিক প্রস্তাব করেছে। আর ‘এ’ শ্রেণির জন্য সেটি ২২ লাখ টাকা। পর্যায়ক্রমে ‘বি’ প্লাস ১৮ লাখ, ‘বি’ ১৫ লাখ, ‘সি’ ১০ লাখ ও ‘ডি’ শ্রেণির জন্য ৬ লাখ টাকা করে সুপারিশ করা হয়েছে।

তবে ‘প্লেয়ার্স বাই চয়েস’ পদ্ধতিতে এর আগে করা একমাত্র দলবদলের অঙ্কের চেয়ে নতুন সুপারিশে টাকার পরিমাণটা বেশিই। আগে ‘এ’ প্লাস শ্রেণির ক্রিকেটারদের জন্য ছিল ২২ লাখ টাকা। এছাড়া পর্যায়ক্রমে ‘এ’ ১৫ লাখ, ‘বি’ প্লাস ১০, ‘বি’ ৮ লাখ, ‘সি’ ৫ লাখ, ‘ডি’ ২ লাখ ৫০ হাজার ও ‘ই’ শ্রেণির জন্য ছিল মাত্র ১ লাখ টাকা। যে অঙ্কগুলো নিয়েই ক্রিকেটাররা আপত্তি তুলেছেন।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts