November 18, 2018

মালীতে জঙ্গী হামলা : নিহত ৫, জিম্মি ১৭০

imagesআন্তর্জাতিক ডেস্ক:  পশ্চিম আফ্রিকার দেশ মালিতে জঙ্গীরা হামলা চালিয়ে একটি হোটেলের পাঁচজনকে হত্যা ও ১৭০ জনকে জিম্মি করে রেখেছে বন্দুকধারীরা।

 

শুক্রবার স্থানীয় সময় সকাল আটটার দিকে রাজধানী বামাকোর প্রাণকেন্দ্রের হোটেল রেডিসন ব্লুতে এ হামলা চালায় বন্দুকধারীরা।

 

 

হোটেলটির পাশে সরকারি মন্ত্রণালয় এবং গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান রয়েছে। দেশটিতে অবস্থানরত পর্যটকদের অনেকেই এই হোটেলেই থাকেন।

 

মালির রেডিসন ব্লু হোটেলের এক মুখপাত্র বলেন, বন্দুকধারীরা ১৪০ জন অতিথি ও ৩০ কর্মচারীকে জিম্মি করে রেখেছে। এই মুহূর্তে হোটেলটি বন্ধ করে দেওয়া হয়েছে। কেউ আসতে পারছে না, যেতেও পারছে না।

 

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, কূটনৈতিক পাসওয়ালা একটি গাড়িতে রেডিসন ব্লু হোটেলে হাজির হয় বন্দুকধারীরা। তারা পাঁচজনকে হত্যার পর হোটেলে থাকা ব্যক্তিদের জিম্মি করে।

 

এক প্রত্যক্ষদর্শী জানান, হোটেলটির সপ্তম তলা থেকে স্বয়ংক্রিয় অস্ত্রের গুলির আওয়াজ শোনা গেছে।

 

ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রভিত্তিক রেডিসন ব্লু হোটেলে বন্দুকধারীদের হাতে জিম্মিদের মধ্যে অনেক বিদেশিও রয়েছেন।

 

মালির একটি নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, খুব সকালে হোটেলটি থেকে গুলির শব্দ পাওয়া যায়। বর্তমানে ১৯০ কক্ষবিশিষ্ট হোটেলটি পুলিশ ঘিরে রেখেছে এবং পুরো এলাকা বন্ধ করে দেওয়া হয়েছে।

 

মালিতে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাস থেকে বলা হয়েছে, রেডিসন হোটেলে বন্দুকধারী অবস্থান নিয়েছে। দেশটিতে অবস্থানরত নাগরিকদের পরিবারের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।

 

এর আগে, আগস্টে মালির একটি হোটেলে সন্দেহভাজন ইসলামী জঙ্গিগোষ্ঠীর হামলায় জাতিসংঘের পাঁচজন শ্রমিকসহ ১৩ জন নিহত হন। নিহতদের মধ্যে মালির চার সৈন্য ও চার হামলাকারী ছিলেন।

 

সূত্র: বিবিসি, রয়টার্স

Related posts