November 18, 2018

মার্কিন সিদ্ধান্তে রাশিয়া ও জাতিসংঘের দুঃখ প্রকাশ

সিরিয়ায় যুদ্ধবিরতি ভেঙে পড়ার দায় আমেরিকা অন্যের ঘাড়ে চাপানোর চেষ্টা করছে বলে অভিযোগ করেছে রাশিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, সিরিয়ায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা বাতিল করার মার্কিন সিদ্ধান্ত দুঃখজনক।

আমেরিকা সিরিয়ায় ব্যর্থ যুদ্ধবিরতি কার্যকরের বিষয়ে রাশিয়ার সঙ্গে আলোচনা বাতিল করার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মারিয়া যাখারোভা এ মন্তব্য করেন।

তিনি সোমবার মস্কোয় বলেন, সিরিয়ায় যুদ্ধবিরতি পুনঃপ্রতিষ্ঠার বিষয়ে জেনেভায় বিশেষায়িত গ্রুপগুলো যে চেষ্টা চালাচ্ছিল তা বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত দুঃখজনক।

এর আগে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জন কিরবি সোমবার এক বিবৃতিতে বলেন, সিরিয়ায় সংঘাত বন্ধের জন্য যে দ্বিপক্ষীয় চ্যানেল প্রতিষ্ঠা করা হয়েছিল আমেরিকা তা বাতিল ঘোষণা করছে। পাশাপাশি জন কিরবি আলেপ্পোয় বিমান হামলার জোরদার করার জন্য মস্কোকে অভিযুক্ত করে বলেছেন, যুদ্ধবিরতির বিষয়ে রাশিয়া তার প্রতিশ্রুতি রক্ষা করে নি।

এর প্রতিক্রিয়ায় যাখারোভা বলেন, সিরিয়ায় যুদ্ধবিরতির ব্যর্থতার দায় রাশিয়ার ওপর চাপানোর চেষ্টা করছে ওয়াশিংটন। তিনি বলেন, আলেপ্পোর মানবিক পরিস্থিতির উন্নতির জন্য অর্জিত সমঝোতার শর্তগুলো বাস্তবায়ন করতে রাজি নয় আমেরিকা। কাজেই তারা নিজেদের দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন না করে যুদ্ধবিরতির ব্যর্থতার জন্য অন্যকে দায়ী করার চেষ্টা করছে।

এছাড়া, জন কিরবির ঘোষণায় ‘গভীর দুঃখ’ প্রকাশ করেছেন জাতিসংঘের সিরিয়া বিষয়ক বিশেষ দূত স্ট্যাফান ডি মিস্তুরা। সেইসঙ্গে কূটনৈতিক উপায়ে সিরিয়া সংকট সমাধানের লক্ষ্যে তিনি প্রচেষ্টা চালিয়ে যাবেন বলেও ঘোষণা করেন মিস্তুরা।

সূত্র: রেডিও তেহরান

Related posts