November 18, 2018

মার্কিন কংগ্রেস ভবনে গুলি, বন্দুকধারী আটক

29 Mar, 2016, যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটাল হিলে বন্দুকধারীর গুলিতে এক নারী আহত হয়েছেন। এ ঘটনায় অভিযুক্ত বন্দুকধারীকে আটক করা হয়েছে।
সোমবার (২৮ মার্চ) স্থানীয় সময় বিকেলে ক্যাপিটাল হিলের ভিজিটর সেন্টার কমপ্লেক্সে এ ঘটনা ঘটে।
গুলির ঘটনার পরপরই ক্যাপিটাল হিল ও প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউসে কারও প্রবেশ ও বের হওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা (লকডাউন) আরোপ করা হয়। তবে, বন্দুকধারীকে আটকের এক ঘণ্টা পর উভয় স্থান থেকেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।
বিভিন্ন সংবাদমাধ্যম বন্দুকধারীর গুলিতে একজন নিরাপত্তাকর্মীর আহত হওয়ার খবর দিলেও যুক্তরাষ্ট্রের সবচেয়ে প্রভাবশালী সংবাদমাধ্যম সিএনএন বলছে, গুলির শ্রাপনেলের (স্প্রিন্টার) আঘাতে আহত হয়েছেন বেসামরিক এক নারী। এছাড়া, বন্দুকধারীও নিরাপত্তা বাহিনীর গুলিতে বিদ্ধ হয়েছে।
সূত্রের বরাত দিয়ে সিএনএন জানায়, ওই বন্দুকধারী কংগ্রেস ভবনের ভিজিটর সেন্টারে প্রবেশ করতে মেটাল ডিটেক্টর পার হয়ে যাচ্ছিল। এসময় অবৈধ সরঞ্জামের সংকেতধারী ম্যাগনেটোমিটার বেজে উঠলে তার গতিরোধ করা হয়। সঙ্গে সঙ্গেই ওই ব্যক্তি বন্দুক বের করে। তৎক্ষণাৎ তাকে গুলি করে পাকড়াও করেন পুলিশ কর্মকর্তারা।
ঘটনাটির পরপরই ক্যাপিটাল হিলে সবার প্রবেশ ও বের হওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা (লকডাউন) আরোপ করা হয়। পরে অভিযানে কমপ্লেক্স বিপদমুক্ত মনে হওয়ার পর পরিস্থিতি স্বাভাবিক ঘোষণা করা হয়। এক ঘণ্টা পর তুলে নেওয়া হয় লকডাউন। লকডাউন উঠিয়ে নেওয়া হয় হোয়াইট হাউস থেকেও।
বন্দুকধারীকে আটকের পর ওয়াশিংটন ডিসির পুলিশ ডিপার্টমেন্টের পক্ষ থেকে বলা হয়, ক্যাপিটাল হিলে একটি বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। সেখানে এখন প্রকাশ্য কোনো হুমকি নেই।

Related posts