November 21, 2018

মামলা থেকে পিছু হটলো পবিপ্রবি প্রশাসন

hপটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) পাঁচ শিক্ষার্থীকে আটকে রেখে মোটা অঙ্কের মুক্তিপণের দাবিতে নির্যাতনের ঘটনার চার দিন পরও বিশ্ববিদ্যালয় প্রশাসন কিংবা নির্যাতিত শিক্ষার্থীরা কোন মামলা দায়ের করেনি।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে প্রাথমিকভাবে বাকেরগঞ্জ থানায় মামলা দায়েরের কথা জানানো হলেও থানায় খোঁজ নিয়ে এর সত্যতা মেলেনি। এমনকি গত বৃহস্পতিবার আইনগত ব্যবস্থা গ্রহণ প্রসঙ্গে রেজিস্ট্রারের স্বাক্ষর করা একটি পত্র থানায় পাঠানো হলেও এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শনিবার পর্যন্ত কোন এজাহার দায়ের করা হয়নি।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. পূর্ণেন্দু বিশ্বাস শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে মামলা দায়ের করা হবে না বলে বাকেরগঞ্জ থানাকে অবহিত করেছেন।

বাকেরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) আজিজুর রহমান এ খবরের সত্যতা নিশ্চিত করেছেন। জানা গেছে, গত মঙ্গলবার পবিপ্রবির পাঁচ শিক্ষার্থীকে আটকে রেখে মোট অঙ্কের মুক্তিপণের দাবিতে নির্যাতন চালায় বাকেরগঞ্জের নলুয়া ইউনিয়নের স্থানীয় ছাত্রলীগ নেতাকর্মীরা। প্রায় ৫ ঘন্টা জিম্মি থাকার পর স্থানীয়দের সহযোগীতায় মঙ্গলবার রাতে তাদের উদ্ধার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি ও শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করার দাবিতে বৃহস্পতিবার বিক্ষোভ মিছিল ও বরিশাল-বাউফল সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা। ওই দিন আইনগত ব্যবস্থা গ্রহণ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর জেহাদ পারভেজ স্বাক্ষরিত একটি পত্র পাঠানো হয় বাকেরগঞ্জ থানায়। বিষয়টি তদন্তে এসআই আব্দুল্লাহ্ আল মামুনকে দায়িত্ব দেন ওসি। কিন্তু শুক্রবার বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. পূর্ণেন্দু বিশ্বাস তদন্তকারী কর্মকর্র্তাকে ফোন করে এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে কোন মামলা দায়ের করা হবে না বলে জানিয়ে দেন।

অভিযুক্ত আজীম ও নলুয়ার স্থানীয়রা শিক্ষার্থী নির্যাতনের অভিযোগ অস্বীকার করছেন। তারা পাল্টা অভিযোগ করেন, বিশ্ব ভালবাসা দিবসে এক মহিলাসহ পবিপ্রবি পাঁচ ছাত্রকে আপত্তিকর অবস্থায় আটক করে স্থানীয়রা। পরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতে তাদের ছেড়ে দেওয়া হয়।

বাকেরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজিজুর রহমান বলেন, ‘পবিপ্রবির শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় এখন (শনিবার) পর্যন্ত কেউ থানায় অভিযোগ দেয়নি। বিশ্ববিদ্যালয় প্রশাসন এ ঘটনায় মামলা করবে না বলে জানিয়েছেন’।

প্রক্টর প্রফেসর ড. পূর্ণেন্দু বিশ্বাস বলেন, ‘নির্যাতনের শিকার শিক্ষার্থীদের কেউ বাদি বা সাক্ষী হতে চায় না। তাই মামলা দায়ের সম্ভব হচ্ছে না’।

Related posts