September 24, 2018

মানুষের জীবন একটা বইয়ের মতো

মানুষের জীবন একটা বইয়ের মতো

স্টাফ রিপোর্টার : জীবনটা আসলে একটা বইয়ের মতো। কারণ বই এ যেমন অনেক অধ্যায় আছে তার মধ্যে যেমন অনেক চ্যাপ্টার আছে। ঠিক তেমনি মানুষের জীবনেও অনেক অধ্যায় আছে চ্যাপ্টার আছে। আমাদের সমাজে অনেকে আছে জীবন চলার পথে প্রথম কিছু অধ্যায়ের মধ্যে সীমাবদ্ধ থেকে যায়।

থেমে যায় তার গতানুগতিক পথ চলা। মানুষ একটু সুখ পাওয়ার জন্য, একটু ভালো ভাবে বেঁচে থাকার জন্য কত কিছুই না করে, যদি সে সঠিক পথ অবলম্বন করে তাহলে হয়তো সে উন্নতর শিখরে পৌছে যায়। যদি ভুল সিদ্ধান্ত নেয় তাহলে হয়তো সে ধুমরে মুছরে ধ্বংস হয়ে যায়। আমাদের চলার পথে হয়তো বা আমরা অনেকে ভালো একজন বন্ধু খুজে ফিরি তা  যে কেউ হতে পারে। যদি সন্ধান পাই তাহলে হয়তো জীবনটাই রঙীন হয়ে ওঠে। তখন হয়তো ভালো পথের সন্ধান পাওয়া যায়। সমাজে কিছু ব্যক্তি আছে যারা নিঃশ্বার্থ মানুষকে অনাবিল ভালো পথে ভালো মতে বেঁচে থাকার প্রেরণা যোগায়। তাই তাদের কারণেই সমাজটা টিকে থাকে। সমাজের মানুষ ভরসা পায় নতুন এক স্বপ্নের নতুন এক দিগন্তের।

মানুষ হয়ে জন্মেছি আমরা মৃত্যুই আমাদের শেষ ঠিকানা তাই মরার আগে জীবনের প্রতিটি অধ্যায়ে বাস্তব সম্মত পদক্ষেপ নেওয়া উচিত প্রতিটি মানুষের এবং সমাজ ও সমাজের মানুষের পাশে দাড়িয়ে সঠিক পথের সন্ধান যারা অনবরত দিয়ে যাচ্ছে তাদের অবদান এর সম্মানী বলে শেষ করার মত নয়।

মানুষ রোগাক্রান্ত হয়, বিপদে পড়ে, আর্থিক সমস্যায় পড়ে, প্রিয় মানুষটাকে হারায়,  জীবনের কোন বড় ধরনের অবক্ষয়ের মধ্যে দিশেহারা হয়ে যায়। তবু আমরা যদি প্রতিটি পদক্ষেপে সঠিক পথ অবলম্বন করি তাহলে হয়তো জীবনের বাকিটা পথ বা অধ্যায় সুন্দর হবে। কেননা যে লড়াই করে টিকে থাকে সেই সফল হয়। আর যদি সফল না ও হয় তাহলে হয়তো পরবর্তীতে কাউকে সে পথ দেখিয়ে যেতে পারে। তাই চলুন জীবনটাকে বইয়ের মতো করে প্রতিটি চ্যাপ্টার ও অধ্যায় উপভোগ করি।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ /  মাসুদ রানা

 

Comments

Related posts