February 23, 2019

মানুষকে চিরযৌবন দিতে শিগগিরই আসছে এক মহৌষধ

1400691367146

মানুষ তার জীবনের সম্পূর্ণ সময়টাকে চিরযৌবনময় করে রাখতে চায়। কিন্তু শত চেষ্টা করেও কারো পক্ষে তা ধরে রাখা সম্ভব হয় নি। মানুষের সেই চাওয়া বোধহয় এবার পূরণ হবে! বিজ্ঞানীরা এবার চিরযৌবনের ট্যবলেট আবিষ্কার করতে চলেছেন। যা সেবন করলে আয়ু বাড়বে ১০ বছর, সেই সঙ্গে থাকবে যৌবনের উল্লাস। মার্কিন একদল বিজ্ঞানী জানিয়েছেন, মানুষকে চিরযৌবন দিতে তারা শিগগিরই নিয়ে আসছেন এক মহৌষধ।

এ ওষুধ মানুষের অকালবার্ধক্যকে ঠেকাবে। সেই সঙ্গে আয়ুও বাড়িয়ে দেবে ১০ বছরের বেশি। বিজ্ঞানীরা বলেন, এই গবেষণার জন্য তারা হাচিসন গ্লিফোর্ড প্রোজেরিয়া সিনড্রোমে (এইচজিপিএস) আক্রান্ত শিশুদের ত্বকের কোষ নিয়েছিলেন। এটি বিরল রোগ। এ রোগে আক্রান্ত শিশুরা খুব তাড়াতাড়ি বুড়িয়ে যায়। সাধারণত তাদের ১২ বছর বয়সে মৃত্যু হয়। বিজ্ঞানীরা ‘র‌্যাপামাইসিন’ নামের এক ধরনের ওষুধ ব্যবহার করে ওই শিশুদের কোষকে সারিয়ে তুলেছেন। বিজ্ঞানীরা এ ওষুধকে বলছেন ‘চিরযৌবনের ওষুধ’।

মানবদেহের কোনো অঙ্গ প্রতিস্থাপন করলে শরীরের প্রতিরোধব্যবস্থা দুর্বল করার জন্য র‌্যাপামাইসিন ব্যবহার করা হয়। এটি তৈরি করা হয়েছে ইস্টার আইল্যান্ডের মাটিতে পাওয়া এক ধরনের ব্যাকটেরিয়া থেকে।

Related posts