November 17, 2018

মাত্র দু’মিনিট নষ্ট করব….

সম্পাদকীয় পাতা

রাজু আহামেদ

আমরা মানুষ তাই মানবতার পক্ষে কথা বলি, সাম্যের জয়গান গাই । সন্দেহ নাই আমরা প্যারিসবাসীর জন্য শোকাহত । ফ্রান্সবাসীর স্বজন হারানোয় আমরা তাদের সমবেদনা জানিয়েছি, জানাচ্ছি । তাদের জাতীয় পতাকাকে আমাদের ফেসবুকের প্রোফাইল পিকচার হিসেবে ব্যবহার করছি । খুব ভালো কাজ । অন্যের কষ্টে যদি তার পাশে দাঁড়াতে না পারি, যদি স্বান্তনা দিতে না পারি, ব্যথিত হতে না পারি তবে আমরা কোন পরিচয়ে মানুষ । প্যারিসে যারা হামলা করেছে তাদের একটাই পরিচয় তারা সন্ত্রাসী । এ কথাগুলো যদি বিশ্বাস করেন তবে পরের কথাগুলো আপনার জন্য ।

* প্যারিসে হামলা হওয়ার পর কানাডায় একটি মসজিদ বন্ধ করে দেয়া হয়েছে ? কি কারণে এটা করা হয়েছে । একবারও কি জিজ্ঞাসা করেছেন ? এ জিজ্ঞাসা তো শুধু মুসলিমদের হবে না বরং যারা মানুষ এবং আস্তিক তাদের সকলের মনে এ জিজ্ঞাসা জন্মানো উচিত ।

* প্যারিসে হামলা যারা করেছে তারা যারাই হোক তাদের বিচার হোক এটা কাম্য । কিন্তু ফ্রান্সবাসী যে প্যারিসের রাস্তায় রাস্তায় মসজিদ বন্ধের জন্য মিছিল দিচ্ছে-সে ব্যাপারটি আপনি জানেন কি ? যদি জেনে থাকেন, তবে একবারও কি জিজ্ঞাসা করেছেন, সন্ত্রাসী হামলার সাথে মসজিদ বন্ধের ঘোষণার সম্পর্ক কি ? অন্যকে জিজ্ঞাসা না করলেও আপনার নিজের কাছে প্রশ্ন করুণ ।

* প্যারিসে সন্ত্রাসী হামলায় মারা গেছে ১৩০ জনের মত । এতেই আমরা চোখের-পানি নাকের পানি একাকার করে ফেলেছি । আচ্ছা, মায়ানমারে রোহিঙ্গাদের যখন জ্বলন্ত আগুনের কুন্ডলিতে নিক্ষেপ করে হত্যা করা হয়েছে, ফিলিস্তিনে হাজার হাজার নারী-শিশুকে যখন বুলেটের আঘাতে ক্ষত-বিক্ষত করে ফেলা হয়েছে তখন আমরা যে সব দেশের জাতীয় পতাকাকে কি ফেসবুকের প্রোফাইল পিকচার বানিয়েছিলাম ? যদি বানিয়ে না থাকি তবে কেন বানাইনি ?

আমরা মানবতার মুক্তির চাই । তাই বলে কেউ মারা গেলে তাতে আমাদের কোন ভাবান্তর হবে না আবার অন্য কারো মৃত্যুতে কেঁদে-বক্তৃতা দিয়ে একাকার করে ফেলব ? এ বুঝি মানব ধর্ম এবং প্রকৃত মানুষের শিক্ষা । আমি ফ্রান্সের জাতীয় পতাকা তখনই ফেসবুকের প্রোফাইল পিকচার হিসেবে ব্যবহার করতে পারি যখন অতীতে মায়ানমার ও ফিলিস্তিন কিংবা অন্য কোন জনপদে যারা শোষিত হয়েছে তাদের জাতীয় পতাকা ব্যবহার করে থাকি কিংবা ভবিষ্যতে যারা আক্রান্ত হবে তাদের পক্ষে নিরপেক্ষভাবে দাঁড়ানোর প্রতিশ্রুতি থাকে । একথাগুলো শুধু মুসলিমদের উদ্দেশ্য করে বলা নয় বরং যারা মানুষ ও মানবতায় বিশ্বাস করে এবং আস্তিক তাদের সকলকে উদ্দেশ্য করে বলা ।

আমি আইএসের নৃশংসতাকে ঘৃণা করি; নিশ্চয়ই আপনিও করেন । তবে আইএসকে ঘৃণা করতে হলে আমার/আপনার শুরুতেই ঘৃণা করতে হবে আমেরিকা ও তার ঘনিষ্ঠ মিত্রদেরকে কেননা তারাই আইএস সৃষ্টি করেছে এবং লালনপালন করেছে ।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts