September 24, 2018

মাঠে প্রকৃতির ডাকে যা করেন ক্রিকেটাররা

খেলা

ঢাকা: খেলা চলাকালীন কি ক্রিকেটাররা মাঠ ছেড়ে বাথরুমে যেতে পারেন ? উত্তরটা হয়ত “না” হওয়াই স্বাভাবিক। কারণ অনুমতি ছাড়া মাঠ ছেড়ে বেরিয়ে যাওয়ার নিয়ম একেবারেই নেই। কিন্তু বেগ যদি জোরে আসে তাহলে কারোর হাতেই আর কিছু করার থাকে না। ক্রিকেট ইতিহাসে এমনই কিছু উদাহরণ আছে, যা পড়লে আপনি নিজের হাসি চেপে রাখতে পারবেন না। আসুন, সেগুলো একবার জেনে নেওয়া যাক।

মহেন্দ্র সিং ধোনি

এশিয়া কাপে বাংলাদেশের বিরুদ্ধে এমনই এক বিরক্তিকর অভিজ্ঞতার সাক্ষী হয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। কার্যত বাধ্য হয়েই তাকে বাথরুমের দিকে ছুটতে হয়েছিল। তখন ৪৪ ওভারে বাংলাদেশ ব্যাটিং করছে। এক ওভারের জন্য ধোনিকে মাঠের বাইরে যেতে দেখা গিয়েছিল। তার অনুপস্থিতিতে উইকেট কিপিংয়ের দায়িত্ব সামলেছিলেন বিরাট কোহলি। ওভারের পঞ্চম বলে মাশরাফি মোর্তাজ়র ব্যাটে খোঁচা খাওয়া বল ঝাঁপিয়ে ধরেন কোহলি। ওই একই ওভারে আউট হল সাকিব আল হাসানও। তিনি অবশ্য ব্যাকওয়ার্ড পয়েন্টে রবীন্দ্র জাদেজার হাতে ক্যাচ দিয়ে ফিরে যান। ৪৫ ওভারে ধোনি ফের নিজের জায়গায় ফিরে আসেন। তারপর কোহলি হাফ ছেড়ে নিজের জায়গায় ফিরে যান।

ডিকি বার্ড

কিংবদন্তি ব্রিটিশ আম্পায়ার ডিকি বার্ডকেও এই অস্বস্তিকর পরিস্থিতির মধ্যে পড়তে হয়েছিল। তাকেও কিছুক্ষণের জন্য মাঠ ছেড়ে বাইরে যেতে হয়েছিল। পরবর্তীকালে তিনি জানিয়েছেন, “ওল্ড ট্র্যাফোর্ডে কোনও একটা টেস্টম্যাচ খেলতে আমি নেমেছিলাম। বিপক্ষ কে ছিল, সেটা আজ আর মনে নেই। ইংল্যান্ড বোলারদের অনুমতি নিয়েই আমি মাঠ ছাড়তে বাধ্য হয়েছিলাম। তখন ইয়ান বোথাম বল করছিলেন। আমি তার সঙ্গে কথা বলে, মাঠের বাইরে গিয়েছিলাম। তবে কিছুক্ষণের মধ্যেই আবার খেলার মধ্যে আমি ফিরে এসেছিলাম।”

হরভজন সিং

রনজি ম্যাচ খেলতে গিয়ে একই পরিস্থিতির স্বীকার হয়েছিলেন হরভজন সিংও। বল করার সময়েই তাকে হঠাৎ প্রকৃতির ডাকে সাড়া দিতে হয়েছিল। উইকেটে বল পড়ার সঙ্গে সঙ্গেই তিনি প্যাভিলায়নের দিকে দৌড় লাগিয়েছিলেন। তার এই আচরণ দেখে সকলেই প্রথমে অবাক হয়ে গিয়েছিলেন। এরপর মাঠে ফিরে তিনি সবাইকে আসল ঘটনার কথা বলেন।

মারভিন ডিলন

ভারতের বিরুদ্ধে একটি টেস্ট ম্যাচ খেলতে গিয়ে ওয়েস্ট ইন্ডিজ়ের ক্রিকেট তারকা মারভিন ডিলনেরও একই অবস্থা হয়েছিল। তিনি ওভারের প্রথম বল ডেলিভারি করার সঙ্গে সঙ্গেই প্যাভিলিয়নের দিকে ছুটতে থাকেন। মাঠের ধারাভাষ্যকাররা তখন একটি বিখ্যাত কথা বলেছিলেন, “হোয়েন ইউ গট্টা গো, ইউ গট্টা গো…।”

সৌরভ গাঙ্গুলি

প্রিন্স অব ক্যালকাটাকেও এই একই কারণের জন্য একবার মাঠ ছাড়তে হয়েছিল। তখন সিডনিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ম্যাচ খেলতে নেমেছিল ভারতীয় দল। চার টেস্ট ম্যাচের সিরিজ়ে ওটাই ছিল শেষ টেস্ট ম্যাচ। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া যখন ব্যাট করছিল, হঠাৎ সৌরভ আম্পায়ারদের অনুমতি নিয়ে ড্রেসিংরুমে চলে যান। সৌরভের বদলে অবশ্য একজন পরিবর্ত ক্রিকেটার মাঠে নেমেছিল।

Related posts