September 19, 2018

মা’ইলিশ রক্ষায় জেলা প্রশাসক নিজেই রাতভর নদীতে ২০ হাজার মিঃ জাল ও ইলিশ জব্দ ৪ জেলে আটক

2121এ কে আজাদ, চাঁদপুর :নিষেধাজ্ঞা অমান্য করে চাঁদপুরের হাইমচরের মেঘনা নদীতে মা’ইলিশ নিধনের সময় বুধবার (১১ অক্টোবর) সকালে ২০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল জব্দসহ চার জেলেকে আটক করেছে উপজেলা টাস্কফোস
হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা, নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ মাসুম জানান, বুধবার সকালে হাইমচরের মেঘনা নদীর অভায়াশ্রম এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের নিয়ে উপজেলা টাস্কফোস সদস্যরা টহল দেবার সময়, চার জেলে ইলিশ শিকার করতে দেখে তাদেরকে হাতেনাতে আটক করে। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের প্রত্যেককে এক বছর করে কারাদন্ড প্রদান করা হয়।
একই সাথে জব্দ করা ২০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল পুড়িয়ে ফেলা হয়। এছাড়া মাছ ধরার জন্য ব্যবহৃত ইঞ্জিনচালিত নৌকা জব্দ করে নৌ পুলিশের হাতে তুলে দেওয়া হয়।

প্রসঙ্গত, গত ১ তারিখ থেকে আগামী ২২ অক্টোবর পর্যন্ত চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর ৫টি অভয়াশ্রমে, ইলিশ বিচরণ ও প্রজননের চারটি ক্ষেত্র এবং উপকূলে ডিমওয়ালা মা ইলিশ রক্ষায় সব ধরণের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এই সময় বিক্রয়, মজুদ ও পরিবহনও নিষিদ্ধ থাকবে।

এদিকে গতকাল মঙ্গলবার রাতে পৃথক আরেক অভিযানে জেলার মতলব উত্তরের আমিরাবাদ এলাকার মেঘনা নদী থেকে ১৩০ কেজি মা ইলিশ জব্দ করেন জেলা প্রশাসক আব্দুস সবুর মন্ডল।

জানা গেছে, তিনি সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত চাঁদপুর সদর ও মতলবে মেঘনার বিস্তীর্ণ এলাকায় নিজেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের নিয়ে টহল পরিচালনা করেন

Related posts