September 24, 2018

মস্তিষ্কের নির্দেশে গাড়ি চলবে।

মানুষের জীবনযাত্রাকে সহজ করতে বিজ্ঞানীরা কত কি না আবিস্কার করছে প্রতিনিয়ত। এবার চালকবিহীন গাড়ি আবিস্কার করেছে বিজ্ঞানীরা। ব্রেনের মাধ্যমে চালিত হবে গাড়ি। চালকবিহীন গাড়ি চালানোর এই পদ্ধতি আবিস্কার করেছে চীনের বিজ্ঞানীরা।

চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় বন্দর নগরী তায়ানজিনের নানকাই বিশ^বিদ্যালয়ের একটি গবেষক দল মস্তিষ্কের নির্দেশে গাড়ি চালানোর জন্য কাজ করছেন। দুই বছর ধরে গবেষণাটি চালানো হচ্ছে। ব্রেনে চালানো গাড়ির কাজ প্রায় চূড়ান্ত পর্যায়ে। কাজ সম্পন্ন হলে চালক ছাড়াই ব্রেনের নির্দেশনায় চালানো যাবে গাড়ি। হাত অথবা পায়ের স্পর্শ ছাড়াই গাড়ি ডানে বামে সামনে পেছনে চলবে। ব্রেনের নির্দেশেই থামবে কিংবা চলতে শুরু করবে।

গবেষণা দলের প্রধান জাং জাউ বলেন, ব্রেন থেকে ১৬টি ইলেকট্রো এনসেপলো গ্রাম (ইইজি) সিগন্যালের মাধ্যমে এটি কাজ করবে। ডিভাইস ইইজি ব্রেনের মাধ্যমের নির্দেশ অনুসরণ করবে। ব্রেনের নির্দেশনা মোতাবেক গাড়ি চলতে থাকবে। ইজিজি কম্পিউটার ব্রেনের মাধ্যমে কাজ করবে।

কলেজ অব কম্পিউটার এ- কন্ট্রোল ইঞ্জিনিয়ারিংয়ের এসোসিয়েটস প্রফেসর দুয়ান ফিং এই প্রকল্পের নেতৃত্ব দেন। তিনি বলেন, গুগল সেলফ ড্রাইভিং কারের মতো মানুষের ব্রেন প্রযুক্তিকে নিয়ন্ত্রণ করবে। চালকবিহীন গাড়ি মানুষের মঙ্গল নিয়ে আসবে। এই প্রযুক্তির মাধ্যমে চালক ছাড়াই গাড়ি চলবে।

এই প্রযুক্তি ব্যবহার শুরু হলে শারীরিকভাবে যারা অক্ষম বিশেষ করে গাড়ির স্টিয়ারিং ধরতে পারে না তাদের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। শারীরিকভাবে অসুস্থদের কথা মাথায় রেখেই এই প্রযুক্তি চালু করা হচ্ছে।

Related posts