September 19, 2018

মগবাজার-মৌচাক ফ্লাইওভারের ব্যয় ও সময় বাড়ল

আবারো ব্যয় বেড়েছে মগবাজার-মৌচাক ফ্লাইওভার প্রকল্পের। ৪৪৬ কোটি ২০ লাখ টাকা ব্যয় বাড়িয়ে নতুন ব্যয় ধরা হয়েছে এক হাজার ২১৮ কোটি ৯০ লাখ টাকা। এর আগে এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছিল ৭৭২ কোটি ৭০ লাখ টাকা।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি-একনেক সভায় এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সভাটি অনুষ্ঠিত হয়। সভায় প্রকল্প বাস্তবায়নের মেয়াদকাল দেড় বছর বাড়িয়ে ২০১৭ সালের জুন পর্যন্ত করা হয়েছে।

জানা যায়, ‘মগবাজার-মৌচাক ফ্লাইওভার নির্মাণ’ প্রকল্পটিসহ মোট ১০টি প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে একনেক বৈঠকে। এসব প্রকল্পের মোট ব্যয় হবে ৪ হাজার ৮৩০ কোটি ৯২ লাখ টাকা। প্রকল্প সাহায্য ৭৭৬ কোটি ১৭ লাখ টাকা এবং বাকিটা আসবে সরকারি তহবিল (জিওবি) থেকে।

প্রসঙ্গত, মগবাজার-মৌচাক ফ্লাইওভার নির্মাণ প্রকল্পটি ২০১১ সালের জানুয়ারি থেকে ২০১৫ সালের ডিসেম্বর মেয়াদে বাস্তবায়ন করে জনসাধারণের জন্য উন্মুক্ত করার কথা ছিল। এখন সময় নির্ধারণ করা হয়েছে ২০১৭ সালের জুন নাগাদ।

বৈঠক শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, মগবাজার-মৌচাক ফ্লাইওভারের আয়তন বেড়েছে। প্রকল্পটি সম্প্রসারিত হয়েছে, এর নতুন নতুন অঙ্গ সংযোজিত হয়েছে। এছাড়া ভূগর্ভস্থ বিভিন্ন ইউটিলিটি থাকার কারণে পিলার তৈরি করতে গিয়ে অনেক সমস্যা হয়েছে। যে কারণে এর ব্যয় ও সময় বেড়েছে। এখন যে ফ্লাইওভার করা হচ্ছে ভূমিকম্পের ঝুঁকি মাথায় রেখে করা হচ্ছে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/মেহেদি/ডেরি

Related posts