December 11, 2018

ভৌগোলিক সীমারেখা ভুলে সীমান্তে উদযাপিত হলো শহীদ দিবস

55
মেহেদী হাসান উজ্জ্বল,দিনাজপুর প্রতিনিধিঃ    ভৌগোলিক সীমারেখা ভুলে কেবলমাত্র ভাষার টানে হিলি সীমান্তের শূন্য আঙিনায় উদযাপিত হলো শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দুই বাংলার হাজারো মানুষদের পদচারনায় সীমান্তের শূন্য আঙিনা পরিনত হয় মিলন মেলায়। স্থানিয় মুক্তিযোদ্ধা সংসদ, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড এবং স্থানীয় একটি সাপ্তাহিক পত্রিকার উদ্যোগে এই আয়োজন করা হয়।

আজ সকাল ১০টায় অনুষ্ঠান শুরু হয়। এরপর সেখানে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে আমন্ত্রিত অতিথিরা জাতীয় পতাকা উত্তোলণ (অর্ধনমিত) করেন। মে র পাশে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মুক্তিযোদ্ধা, আওয়ামী লীগ, পৌরসভা, প্রেসক্লাব সহ পশ্চিমবঙ্গের হিলি ও বালুঘাটের বিভিন্ন সংগঠন ও সাধারণ মানুষেরা। ঢল নামে শত শত মানুষের। ক্ষণিকের জন্য হলেও স্তব্দ হয়ে যায় আন্তর্জাতিক সীমারেখা।

এ উপলক্ষে সকাল ১১টায় সেখানে এক আলোচনা সভা মুক্তিযোদ্ধা কমান্ডার লিয়াকত আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে স্বাগত বক্তব্য দেন, সাপ্তাহিক আলোকিত সীমান্তের সম্পাদক জাহিদুল ইসলাম। অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, পৌর মেয়র জামিল হোসেন চলন্ত প্রমুখ।

শেষে দুই বাংলার শিল্পীরা সীমান্তের দুই আঙিনায় এক ও দলীয় সঙ্গীত, নৃত্য ও কবিতা পরিবেশন করে। এসময় ভাষার টানে ছুটে আসা দুই বাংলার আবেগপ্রবণ মানুষেরা মিলেমিশে একাকার হয়ে যায় হিলি সীমান্তের শূন্য আঙিনা।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts