September 23, 2018

ভূমিধসের ৩৬ দিন পর জীবিত ৩ উদ্ধার

12
চীনের শেনঝেন শহরে গত বছরের ডিসেম্বরে একটি খনিতে ভূমি ধসের ঘটনার ৩৬ দিন পর ধ্বংসস্তুপে বেঁচে থাকা চারজনের মধ্যে তিনজন খনি শ্রমিককে জীবিত উদ্ধার করা হয়েছে। শুক্রবার এ তথ্য জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম সিসিটিভি নিউজ।

টেলিভিশনে প্রচারিত ভিডিও ফুটেজে দেখা যায়, তিন ব্যক্তিকে উদ্ধার করছে উদ্ধারকারীরা। এর পরপরই তাদের একজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে। চীনা সরকারের তথ্যমতে, ধ্বংসস্তুপে সর্বশেষ চার শ্রমিক বেঁচে ছিল, যাদের তিনজনকে উদ্ধার করা হলো।

ভিডিও ফুটেজে আরো দেখা যায়, উদ্ধারকৃতদের একজন উদ্ধারকারীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলছে, ‘আমি এখন মুক্ত ও নিরাপদ বোধ করছি। আমরা তোমাদের চিরদিন মনে রাখবো।’

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে খনিজ পদার্থ জিপসামের একটি খনিতে ভূমি ধসের ঘটনায় মোট ১৭ জন শ্রমিক সেখানে আটকে যায়। এদের মধ্যে সর্বশেষ চারজন জীবিত থাকার প্রমাণ পাওয়া গিয়েছিল। বাকিদের মধ্যে একজনের মৃত্যুর খবর পাওয়া গেলেও অন্যদের ভগ্যে কী ঘটেছিল তা জানা যায়নি।

শুক্রবার আটকে যাওয়াদের উদ্ধারের পর এখন স্থানীয় একটি হাসপাতালে তাদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। উদ্ধার অভিযানে অংশ নেয় উদ্ধারকারী দলের ৪০০ সদস্য।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts