September 21, 2018

ভূমিকম্পে থেকে সুরক্ষিত রাখার প্রতিশ্রুতি দিচ্ছে বিছানা!

ভূমিকম্পের সব শঙ্কা থেকে আপনাকে কিছুটা হলেও স্বস্তি দেবেন চীনের আবিষ্কারক উ উয়েনশি। তাঁর উদ্ভাবিত ভূমিকম্পনিরোধক বিছানা আপনাকে সুরক্ষিত রাখার প্রতিশ্রুতি দিচ্ছে। যদি ভূমিকম্পে বাড়িটি ধসেও পড়ে, তবু আপনি আপনার ছোট্ট বিছানা-ঘরটিতে বেশ সুরক্ষিতই থাকবেন।

দ্য টেলিগ্রাফের খবরে বলা হয়, যখন ভূমিকম্প আঘাত হানবে, তখন উ উয়েনশি উদ্ভাবিত এ বিছানার স্প্রিংগুলো কাজ শুরু করবে এবং আপনাকে একটি সুরক্ষিত স্থানে নিয়ে যাবে, যেটা একটা ছোট্ট ঘরের মতো। সেখান থেকে উদ্ধারকর্মীরা আপনাকে নিরাপদে সরিয়ে না নেওয়া পর্যন্ত বসে অপেক্ষা করতে পারবেন।

উ উয়েনশি ২০১০ সালে এ ধরনের বিছানার নকশা করেন। কিন্তু এত দিন তা প্রকাশ করেননি। সম্প্রতি এর একটি গ্রাফিক্স ভিডিও ইউটিউবসহ অন্য সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ছড়িয়ে পড়লে এটি নিয়ে বেশ আলোড়ন তৈরি হয়।

এই ভিডিওচিত্রে দেখা যায়, ওই বিছানার নিচে একটি জায়াগায় খাবার পানি, টিনজাত খাবারসহ অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী রাখা আছে, যা ছোট এ ধাতব কফিনে আপনাকে জীবিত রাখতে সাহায্য করবে। যতদিন পর্যন্ত আপনাকে কোনো উদ্ধারকর্মী খুঁজে না পায়, ততদিন পর্যন্ত সুরক্ষিত থাকতে পারবেন।

২০১০ সালে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় উ উয়েনশি বলেন, ‘উয়েনশিয়ান এবং ইয়োচুতে ভূমিকম্পে ব্যাপক হতাহতের ঘটনা ঘটে। তাই আমি খুব গুরুত্বপূর্ণ একটি বিষয় চিন্তা করলাম। আমি এমন কিছু উদ্ভাবন করব, যা প্রাণহানি কমাতে পারে।’

এ ধরনের বিছানা ইট-কংক্রিট দিয়ে বানানো কম উচ্চতার ভবন বা বাংলা বাড়ির জন্য উপযুক্ত বলেও জানান উ উয়েনশি।

২০০৮ সালের উয়েনশিয়ানে ভূমিকম্পে কমপক্ষে ৮৭ হাজার লোক নিহত হয়েছেন বা নিখোঁজ হয়েছেন। এ ধরনের দুর্যোগে উ উয়েনশি উদ্ভাবিত বিছানা কাজে আসতে পারে বলে মনে করছেন অনেকেই।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts