September 26, 2018

ভুয়া পরিচয়ে শেখ হাসিনার বিদেশ সফরসঙ্গী, কে এই নারী?

জসিম উদ্দিন
বুলগেরিয়ার রাজধানী সোফিয়ায় অনুষ্ঠিত গ্লোবাল উইমেন লির্ডাস ফোরামের সম্মেলনে ভুয়া পরিচয়ে এবার এক নারী সাংবাদিক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হয়েছেন। একটি জাতীয় দৈনিকের প্রধান প্রতিবেদক পরিচয়ে তিনি সরকারি খরচে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হলেও প্রকৃতপক্ষে তিনি একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের ডেস্কে কাজ করেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের তালিকা থেকে জানা যায়, প্রধানমন্ত্রীর তিন দিনের সরকারি সফরে সফরসঙ্গীদের মধ্যে ভোরের কাগজের প্রধান প্রতিবেদক হিসেবে আঙ্গুর নাহার মন্টির নাম রয়েছে। কিন্তু মন্টি অনেক আগেই ভোরের কাগজ ছেড়ে দিয়েছেন বলে নিশ্চিত করেছেন পত্রিকার হেড অব এডমিন সুজন কুমার নন্দী।

তিনি জানান, মন্টি কোনদিনই পত্রিকার প্রধান প্রতিবেদকের দায়িত্বেও ছিলেন না। এছাড়া কর্মরত থাকাকালে বুলগেরিয়া সফরের জন্য অফিস থেকে কোন অনুমতিপত্রও সংগ্রহ করেন নি তিনি।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মতো স্পর্শকাতর যায়গায় ভূয়া তথ্য দিয়ে ট্যুর বাগিয়ে নেয়ার ঘটনায় ইতোমধ্যেই দেশের গণমাধ্যমকর্মীদের মধ্যে আলোচনার জন্ম দিয়েছে।

মন্টির একাধিক সহকর্মী জানান, ডিপ্লোাম্যাটিক করেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিক্যাব)-এর নাম ভাঙিয়েও তিনি বিদেশের বিভিন্ন ট্যুর বাগিয়ে নিতেন। বিদেশ ভ্রমণের কোনো সুযোগ এলে তিনি সিনিয়র-জুনিয়র কাউকেই কখনও সুযোগ না নিয়ে সেসবে অংশ নিতেন। তবে সংবাদসংগ্রহের জন্য বিদেশ গেলেও মন্টিকে কখনওই কোনো সংবাদ প্রকাশ করতে দেখা যায় নি। এ বিষয়গুলি নিয়ে সংগঠনটির সদস্যদের মধ্যেও ব্যাপক ক্ষোভ রয়েছে। এবার মিথ্যা পরিচয়ে বিদেশ ভ্রমণের কারণে গণমাধ্যমকর্মীসহ প্রধানমন্ত্রীর কার্যালয়ে বেশ ক্ষোভের সৃষ্টি হয়েছে।

প্রসঙ্গত, নারীর ক্ষমতায়নে বাংলাদেশকে বিশ্বের রোল মডেল হিসেবে বিবেচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সোফিয়াতে অনুষ্ঠিত উইমেন লিডারস ফোরামে গেস্ট অব অনার ও মূল আলোচক হিসেবে মনোনীত করা হয়।

Related posts