September 23, 2018

ভিআর খাতে গুগলের তৎপরতা

Google+might+be+gearing+up+to+challenge+Samsung+and+Oculus++with+VR+hardware

চলতি বছরের প্রথমার্ধেই প্রযুক্তিপণ্যের বাজারে অভিষেক হচ্ছে বেশ কয়েকটি ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) ডিভাইসের। এক্ষেত্রে স্যামসাং আর অকুলাসের মতো প্রতিষ্ঠানগুলোর সঙ্গে তাল মেলাতেই নিজস্ব ভিআর হার্ডওয়্যার নির্মাণের দিকে ঝুঁকছে টেক জায়ান্ট গুগল।

নতুন কর্মী নিয়োগ করবে গুগল। সেই উদ্দেশ্যে চাকরির বিজ্ঞপ্তিও দিয়েছে প্রতিষ্ঠানটি। যে পদগুলোর জন্য গুগল নতুন কর্মী খুঁজছে তার একটি বড় অংশ ভিআর প্রযুক্তির সঙ্গে সংশ্লিষ্ট বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ। ওই তালিকায় আছে ‘হার্ডওয়্যার ইঞ্জিনিয়ার, ভিআর ক্যামেরা সিস্টেমস’ এবং ‘ইলেকট্রিকাল হার্ডওয়্যার ইঞ্জিনিয়ার’-এর পদ।

সম্প্রতি গুগলের পক্ষ থেকে যে চাকরির বিজ্ঞপ্তিগুলো দেওয়া হয়েছে তার কয়েকটিতে হার্ডওয়্যার সংশ্লিষ্ট পদগুলোর ভিআর প্রযুক্তির সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট বলে উল্লেখ করা হয়েছিল। পরবর্তীতে গুগল বিজ্ঞপ্তির ওই অংশটি পরিবর্তন করে ‘কনজিউমার হার্ডওয়্যার’ করে দেয় বলে জানিয়েছে এনগ্যাজেট ডটকম।

গুগল এখন ভিআর হার্ডওয়্যার নিয়ে আলাদা গুরুত্ব দিলে তাতে অবাক হওয়ার কিছু নেই বলে মন্তব্য করেছে ভার্জ। প্রতিষ্ঠানটির নতুন ভিআর বিভাগের দায়িত্ব নিয়েছেন ভাইস প্রেসিডেন্ট অফ প্রোডাক্ট ম্যানেজমেন্ট ক্লে বেভর। অন্যদিকে বেভরের অধীনে ভিআর প্রযুক্তি নিয়ে কাজ করার জন্য সম্প্রতি টুইটার ছেড়ে গুগলে ফিরেছেন মাইক্রোব্লগিং সেবাটির শীর্ষ নির্বাহীদের একজন জেসন টফ।

গুগলের সস্তা দামের, স্মার্টফোননির্ভর ভিআর হেডসেট ‘কার্ডবোর্ড’-এর পেছনের মূল ব্যক্তিও ছিলেন বেভর। কার্ডবোর্ডের উপরভিত্তি করেই গুগল আরও আধুনিক ভিআর হেডসেট নির্মাণের দিকে ঝুঁকছে বলে মন্তব্য করেছে ভার্জ।

Related posts