November 17, 2018

ভারত-বাংলাদেশের একমাত্র টেস্ট শেষের পয়েন্ট টেবিল

musfikমাত্র একটি ম্যাচ। এখানে আবার পয়েন্টের হিসাব কি? এমনটা ভাবতেই পারেন। কিন্তু খেলাটা হচ্ছে কাদের সাথে কাদের? সে দিকে তাকালে মনে হয় পয়েন্ট কিছুটা ভুমিকা রাখবে ম্যাচের গুরুত্বে। ভারত বর্তমানে র‌্যাংকিংয়ের শীর্ষ দল, আর বাংলাদেশ রয়েছে নবম স্থানে। এটাই পয়েন্ট টেবিলে পরিবর্তন এনে দেয়ার জন্য যথেষ্ট।

আগামীকাল সকালে ভারতের বিপক্ষে একমাত্র টেস্ট খেলতে হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে মাঠে নামছে টাইগাররা। ভারতের মাটিতে এটি বাংলাদেশের প্রথম টেস্ট ম্যাচ। এ জন্য ম্যাচটি আলাদা ভাবে গুরুত্ব পাচ্ছে। এ ছাড়াও গত ওয়ানডে বিশ্বকাপের পর থেকে বাংলাদেশ-ভারত ম্যাচ মানেই আলাদা উত্তেজনা কাজ করছে দর্শকদের ভিতর। সেই সাথে বাংলাদেশের সামনে সুযোগ রয়েছে র‌্যাংকিংয়ে টাইগারদের থেকে একধাপ উপরে থাকা ওয়েস্ট ইন্ডিজের গাড়ে নিশ্বাষ ফেলার।

বাংলাদেশের বর্তমান রেটিং পয়েন্ট ৬২। ভারতের সাথে একমাত্র টেস্টটি জিতলে ৫ পয়েন্ট বেড়ে হবে ৬৭। এক ধাপ উপরে থাকা ওয়েস্ট ইন্ডিজের রেটিং পয়েন্ট ৬৯। মুশফিক বাহিনী জয় নিয়ে ফিরতে পারলে তাদের সাথে ব্যাবধান কমে আসবে ২ পয়েন্টে। আর বাংলাদেশ হেরে গেলে ১ পয়েন্ট কমে হবে ৬১। বাংলাদেশের নিচে অবস্থান করা জিম্বাবুয়ের পয়েন্ট ৫। তাই আপাতত বাংলাদেশর র‌্যাংকিংয়ে অধপতন হওয়ার কোন সম্ভাবনা নেই।

এদিকে টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা ভারতের রেটিং পয়েন্ট ১২০। বাংলাদেশের সাথে জিতলে ১ পয়েন্ট বেড়ে হবে ১২১। আর যদি বাংলাদেশের সাথে ভারত হারে তাহলে ২ পয়েন্ট কমে তাদের পয়েন্ট হবে ১১৮। এ ক্ষেত্রে ভারতের র‌্যাংকিংয়ে কোন পারিবর্তন আসেবে না। ভারতের পরে দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়া ১০৯ পয়েন্ট নিয়ে নিরাপদ দূরুত্বেই আছে।

আর যদি টাইগাররা ড্র করতে পারে তাহলেও কিছুটা পয়েন্টে উন্নতি হবে মুশফিকদের। ড্র হলে বাংলাদেশের পয়েন্ট হবে ৬৪ ও ভারতের পয়েন্ট হবে ১১৯।

Related posts