September 23, 2018

ভারত–নিউজিল্যান্ডের চেয়ে এগিয়ে জিম্বাবুয়ে, বাংলাদেশের সুযোগ!

বাংলাদেশে

স্পোর্টস ডেস্কঃভারত–নিউজিল্যান্ডের চেয়ে এগিয়ে জিম্বাবুয়ে? বাংলাদেশের সুযোগ? শিরোনামটি দেখার পর এরকম দুটি প্রশ্ন আপনার মাথায় আসতে পারে। তবে আশ্চার্য হলেও বাস্তব।

আজ নিজেদের মাটিতে ১০০ তম টেস্ট খেলতে নামছে জিম্বাবুয়ে। যাদেরকে ক্রিকেটে হারহামেশাই বলা হয় আন্ডারডগ। ‘আন্ডারডগ’ বলা হোক আর ‘মিনোস’ বলা হোক একটা জায়গায় অনেকটাই এগিয়ে আছে জিম্বাবুয়ে।

ইতিহাস ঘাটলে দেখা যায় প্রথম ৯৯ টেস্টে জয়ের দিক দিয়ে ভারত-নিউজিল্যান্ডের থেকে এগিয়ে রয়েছে জিম্বাবুয়ে। ১৯৯২ সালে টেস্ট মর্যাদা পাওয়া জিম্বাবুয়ে ৯৯ টেস্ট খেলে জয় পায় ১১ টিতে। সেখানে অনেকটাই পিছনে রয়েছে নিউজিল্যান্ড। ১৯৩০ সালে প্রথম টেস্ট খেলা নিউজিল্যান্ড ৯৯টি টেস্ট খেলতে সময় নিয়েছিলো ১৯৭২ সাল পর্যন্ত। এ সময় জয় ছিলো মাত্র ৭টি।

বর্তমান টেস্টের আরেক বড় শক্তি ভারত ১৯৩২ সালে টেস্ট মর্যাদা পায়। প্রথম ৯৯ টেস্টের মধ্যে ভারতের জয় মাত্র ১০টিতে।

বর্তমান টেস্ট বাংলাদেশের থেকে ২ ধাপ উপরে থাকা নিউজিল্যান্ডকে পিছনে ফেলার সুযোগ রয়েছে বাংরাদেশের। ২০০০ সালে টেস্ট মর্যাদা পাওয়া বাংলাদেশ এখন পর্যন্ত টেস্ট খেলেছে ৯৪টি। তার মধ্যে জয় রয়েছে ৭টিতে। বাকি ৫টি টেস্টের মধ্যে ১টি জয় পেলেই নিউজিল্যান্ডকে পিছনে ফেলবে বাংলাদেশ।

এই তালিকায় সবচেয়ে এগিয়ে ইংল্যান্ড, প্রথম ৯৯ টেস্টের ৪৫ টিতেই জিতেছিল তারা। অস্ট্রেলিয়া জিতেছিল ৪১টিতে। ৩৪ জয় নিয়ে তৃতীয় স্থানে আছে ওয়েস্ট ইন্ডিজ। পাকিস্তান ও শ্রীলঙ্কা—দুই দলেরই জয় ১৮টি করে।

Related posts