September 20, 2018

ভারতে পাল্টা হামলার প্রস্তুতি নিচ্ছে পাকিস্তান

ভারত পাকিস্তানে হামলা চালাতে পারে- এমন আশঙ্কা থেকে ভারতেও হামলার প্রস্তুতি নিচ্ছে পাকিস্তান। এ লক্ষ্যে ভারতে হামলার নির্দিষ্ট ‘টার্গেট’ নির্ধারণও করে ফেলেছে দেশটি। পাকিস্তানের জিও টিভির উদ্ধৃতি দিয়ে এই খবর দিয়েছে ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

জিও টিভির প্রতিবেদনে বলা হয়েছে, সীমান্তের ওপার থেকে পাকিস্তানে যেকোনো সম্ভাব্য হামলার পাল্টা জবাব দিতে একটি সামরিক পরিকল্পনা করেছে পাকিস্তানের সেনাবাহিনী। ভারতে ‘যুদ্ধের উস্কানিদাতা’ আখ্যায়িত করে পাকিস্তানের সেনাসূত্রের বরাতে ওই প্রতিবেদনে আরো বলা হয়, ‘শত্রুদের পক্ষ থেকে কোনো ধরনের আগ্রাসন বা হামলার শিকার’ হলে ভারতে পাল্টা হামলার লক্ষ্যবস্তুও ঠিক করা হয়েছে।

ভারতকে প্রতিহত করতে পাকিস্তান পুরোপুরি প্রস্তুত বলেও ওই সূত্রের উদ্ধৃতি দিয়ে জানায় টাইমস অব ইন্ডিয়া। এতে বলা হয়, ‘ভারতের পক্ষ থেকে যেকোনো সামরিক চ্যালেঞ্জ মোকাবেলায় পাকিস্তান পুরোপুরি প্রস্তুত। পাকিস্তানের অপারেশনের পরিকল্পনাও প্রস্তুত। সুবিধাজনক লক্ষ্যবস্তুও চূড়ান্ত করা হয়েছে এবং বাহিনীও তৈরি আছে।’

আরো একটি সেনাসূত্রের বরাত দিয়ে বলা হয়, ‘সামনের দিনগুলোতে কী হবে না হবে- তা বড় কথা নয়। পাকিস্তানের সেনারা উচ্চ-সতর্ককতায় থাকবে। ভারত আমাদের সামর্থ্য সম্পর্কে ভালোই জানে। আভ্যন্তরীণ নিরাপত্তার কাজে পাকিস্তানি সেনাদের অংশগ্রহণ সত্ত্বেও সীমান্তে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় তারা সমর্থ।’

প্রসঙ্গত, গত ১৮ সেপ্টেম্বর ভারত-অধীকৃত কাশ্মীরের উরিতে ভারতীয় একটি সেনাঘাঁটিতে এক হামলার ঘটনায় ১৮ ভারতীয় সেনা নিহত হয়। ওই ঘটনায় পাকিস্তানকে দায়ী করে আসছে ভারত। অবশ্য পাকিস্তান তা অস্বীকার করেছে। হামলার পর থেকেই চলছে পাক-ভারত উত্তেজনা।

টাইমস অব ইন্ডিয়া জানায়, সীমান্তে সামরিক প্রস্তুতি নিয়ে রেখেছে পাকিস্তান। উত্তরাঞ্চলীয় কিছু প্রদেশের সীমান্তে ইতিমধ্যে ‘নো ফ্লাই জোন’ ঘোষণা করেছে পাক বিমান বাহিনী। সেইসঙ্গে মহড়াও দিচ্ছে তাদের বিমান। বৃহস্পতিবার ইসলামাবাদের আকাশে এফ-সিক্সটিন জঙ্গি বিমানের মহড়া দেখা গেছে।

Related posts