September 24, 2018

ভারতে নোট বিড়ম্বনাঃ বিপাকে বাংলাদেশী রুগীরা

শামসুজ্জোহা পলাশ, চুয়াডাঙ্গা প্রতিনিধি: ভারতে ৫শ’ ১০০০ হাজার টাকার নোট বাজেয়াপ্ত করায় চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার দর্শনা জয়নগর কাষ্টমস ইমিগ্রেশন চেকপোষ্ট দিয়ে ভারতে যাতায়াতকারী রুগী ও সাধারণ যাত্রীরা চরম বিপাকে পড়েছে। ফলে এই চেকপোষ্ট দিয়ে ভারতে যাতায়াতকারী যাত্রী সংখ্যা প্রায় অর্ধেকে নেমে এসেছে।

সোমবার সকালে সরেজমিনে দর্শনা চেকপোষ্টে গিয়ে দেখা যায়, দেশের বিভিন্ন এলাকা থেকে ভারতে যাওয়ার জন্য পাসপোর্ট ধারী বেশ কয়েক জন যাত্রী দর্শনা ইমিগ্রেশন চেকপোষ্টে স্থানীয় লোকজন ও ভারত থেকে ফিরে আসা যাত্রীদের সাথে কথা বলে জানতে পারেন ভারতে ৫শ’ ও এক হাজার টাকার নোট বাতিল করায় বাংলাদেশীদের চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে। এমন সংবাদ শুনে অধিকাংশ যাত্রীই তাদের যাত্রা বাতিল করে ফিরে যাচ্ছে। ফলে দর্শনা চেকপোষ্ট এখন অধিকাংশ সময় ফাকা থাকছে।

ভারত ধেকে ফিরে আসাযাত্রী নাটোর জেলার শহরের সেলিম হোসেন জানান, কিডনি পরিবর্তনের জন্য দীর্ঘ দিন ধরে ভারতে চিকিৎসা নিচ্ছে। এবার সে ভারতে গিয়ে মানি চেঞ্জারের কাছে ডলারের পরিবর্তে ভারতীয় টাকা নিতে গেলে তাকে জানানো হয় ৫শ’ ও এক হাজার টাকার নোট সরকার বাজেয়াপ্ত করায় ডলারের পরিবর্তে নতুন টাকা দেওয়া সম্ভব হচ্ছে না।

পরবর্তিতে তিনি ব্যাংকে গিয়ে অসুস্থ শরীরে দীর্ঘক্ষণ লাইনে দাড়িয়ে মাত্র ৪ হাজার নতুন টাকা পাই। কিন্তু তার টাকার প্রয়োজন ছিল ২০ হাজার। প্রয়োজন মত টাকা না পাওয়ায় সে কোন রকম ডাক্তারী পরামর্শ ও ওষুধ কিনে দেশে ফিরে আসে। তিনি আরও জানান ব্যাংক থেকে একজন বাংলাদেশীকে সপ্তাহে ২ দিন ৪ হাজার টাকা করে দেওয়া হচ্ছে। ফলে ভারতে চিকিৎসানিতে যাওয়া বাংলাদেশীদের পড়তে হচ্ছে চরম ভোগান্তিতে।

দর্শনা ইমিগ্রেশন চেকপোষ্টের ইনচার্জ এসআই শেখ মাহাবুব হোসেন ভারত থেকে ফিরে আসা যাত্রীদের উদ্ধৃতি দিয়ে জানান, বর্তমানে ভারতে টাকার চরম সংকট চলছে। আগে এই সীমান্ত দিয়ে প্রতিদিন গড়ে ৫ শতাধিক যাত্রী যাওয়া আসা করত। ভরত সরকার ৫শ ও এক হাজার টাকার নোট বাজেয়াপ্ত করার কারনে বর্তমানে ভারতগামী যাত্রী সংখ্যা প্রায় অর্ধেকে নেমে এসেছে। # #

Related posts