November 19, 2018

ভারতের অবরোধ: বাংলাদেশের জরুরি সহায়তা চায় নেপাল

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নেপাল রাষ্ট্রদূত হরি কুমার শ্রেষ্ঠ

অভ্যন্তরীণ হস্তক্ষেপের প্রতিবাদ করায় ভারতীয় অবরোধের মুখে পড়ে জ্বালানি তেল, খাদপণ্য ও ওষুধের তীব্র সঙ্কটে পড়া নেপাল বাংলাদেশের কাছে জরুরি সহায়তা চেয়েছে।

আজ মঙ্গলবার বিকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে এই সহায়তা চান ঢাকায় নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত হরি কুমার শ্রেষ্ঠ।

বাংলাদেশের প্রধানমন্ত্রী নেপালকে প্রয়োজনীয় সহায়তা দেওয়ার কথা বলেছেন।

এই মুহূর্তে নেপালে জীবনরক্ষাকারী ওষুধের প্রয়োজনীয়তার কথাও তুলে ধরেন দেশটির রাষ্ট্রদূত হরি কুমার শ্রেষ্ঠ। নেপালকে আরো সহায়তার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ ছাড়া নেপালে ভূমিকম্পের পর পরই চিকিৎসক দল, ওষুধ ও এক লাখ টন চাল পাঠানোর জন্য শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন হরি কুমার শ্রেষ্ঠ।

গত ২৫ এপ্রিল নেপালে ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। এ ঘটনায় প্রায় ৯ হাজার মানুষ নিহত হন। আহত হয় আরো প্রায় ২৩ হাজার। এতে মারাত্মক বিপর্যয়ের মুখে পড়ে দেশটি।

এ ছাড়া গত ২০ সেপ্টেম্বর নেপালে নতুন সংবিধান গৃহীত হয়। এরপর অক্টোবর থেকে নেপালে পণ্য পরিবহনের ওপর অঘোষিত নিষেধাজ্ঞা জারি করে ভারত। নেপালের মাধেশি সম্প্রদায়ের বিক্ষোভের জের ধরে নিরাপত্তার অজুহাত দেখিয়ে সীমান্ত দিয়ে পণ্য পরিবহন বন্ধ করে দেয় দেশটি। সীমান্ত বন্ধ থাকায় বাংলাদেশের সঙ্গে নেপালের পণ্য পরিবহনও বন্ধ হয়ে যায়।
উৎসঃ   অনলাইন বাংলা

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts