November 18, 2018

ভারতীয় সেনাবাহিনীর বিজয় দিবস উদযাপন

ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় শাখা প্রতি বছরের মত এবছরও ১৬ ডিসেম্বর বিজয় দিবস পালন করেছে। এ উপলক্ষে বুধবার সকাল থেকেই সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় সদর দফতর কলকাতার ফোর্ট উইলিয়ামে ছিল নানা অনুষ্ঠান। বিজয় দিবসের দিন বিশেষ অতিথি হয়ে ফোর্ট উইলিয়ামে উপস্থিত ছিলেন বাংলাদেশ থেকে আসামুক্তিযোদ্ধাদের একটি প্রতিনিধি দল। বাংলাদেশের খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম ছিলেন প্রতিনিধি দলের নেতৃত্বে।

এদিন সকালেই ফোর্ট উইলিয়ামের মূল ফটকের পাশের বিজয় স্মারক শহিদদের প্রতি ফুলেল শ্রদ্ধা জানান ভারতের তিন বাহিনীর (স্থলবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনী) পক্ষ থেকে। বাংলাদেশের খাদ্যমন্ত্রীর নেতৃত্বে এসময় উপস্থিত হন মুক্তিযোদ্ধা ও সেনাবাহিনীর সদস্যসহ ৩৬ জনের প্রতিনিধি দল। ফোর্ট উইলিয়ামের শহীদ বেদিতে ফুলেল শ্রদ্ধা জানান প্রতিনিধি দলটি।
এর পর সেনাবাহিনীর মাঠে আয়োজিত একাত্তরের মুক্তিযুদ্ধ সম্পর্কিত একটি প্রদর্শনীও ঘুরে দেখে বাংলাদেশের মুক্তিযোদ্ধা প্রতিনিধি দলটি। এসময় সেদিনকার সেই স্মৃতি বিজরিত দৃশ্য দেখে দলের অনেকেই আবেগ তাড়িত হয়ে পড়েন।

পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে একাত্তরের মুক্তিযুদ্ধের কথা তুলে ধরে বাংলাদেশের খাদ্যমন্ত্রী বলেন, ‘আমরা ভারতের আমন্ত্রণে এখানে এসেছি, তারা যে আমন্ত্রণ জানিয়েছেন তার জন্য আমরা কৃতজ্ঞ। ৪৫ বছর আগে মুক্তিযোদ্ধারা সেদিন একসাথে ভারতের মিত্রবাহিনীর সঙ্গে লড়াই করেছিল। ভারত সেদিন আমাদের এক কোটি মানুষকে আশ্রয় দিয়েছিল, অন্ন দিয়েছিল, বস্ত্র দিয়েছিল। সবরকম সাহায্য করেছিল, পাকিস্তানের পশু শক্তির বিরুদ্ধে লড়াই আমরা বিজয় লাভ করেছিলাম’।

একাত্তরের ঘাতকদের বিচার নিয়ে পাকিস্তানের পার্লামেন্ট উত্থাপিত হয় তার তীব্র প্রতিবাদ জানিয়ে কামরুল ইসলাম বলেন ,‘আমরা (বাংলাদেশ সরকার) যখন একাত্তরের ঘাতকদের বিচার করছি, তাদের রায় কার্যকর করছি সেখানে পাকিস্তানের ঔদ্ধত্যপূর্ণ কথা শুনছি। যেটা বাংলাদেশের আভ্যন্তরীন বিষয়ের হস্তক্ষেপের সামিল।

সিমলা চুক্তির শর্ত অনুযায়ী ১৯৫ জন পাকিস্তানি সেনার বিচার শুরু করারও দাবি জানান তিনি। এই চুক্তি বাস্তবায়নে ভারতের পাশাপাশি আন্তর্জাতিক বিশ্বের সহযোগিতাও চেয়েছেন বাংলাদেশের খাদ্যমন্ত্রী।

তিনি আরও বলেন, ‘একাত্তরের মতোই জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে ভারত-বাংলাদেশ যদি একসাথে লড়াই করে তবে কোন জঙ্গি গোষ্ঠীই এই অঞ্চলে তাদের প্রভাব বিস্তার করতে পারবে না’।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/মেহেদি/ডেরি

Related posts