November 13, 2018

ভারতকে টপকে প্রথমবারের মতো শীর্ষে পাকিস্তান!


স্পোর্টস ডেস্কঃ ভারতকে টপকে প্রথমবারের মতো আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল আইসিসি’র টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষস্থান দখল করেছে পাকিস্তান। পোর্ট অব স্পেনে বৃষ্টির কারণে ওয়েস্ট ইন্ডিজ ও ভারতের মধ্যকার টেস্ট ম্যাচটি ড্র হওয়ায় পাকিস্তানের কাছে শীর্ষস্থান খোয়াতে হল ভারতকে।

২০০৩ সালে আনুষ্ঠানিক টেস্ট র‌্যাংকিং চালু হওয়ার পর এবারই সবার উপরে উঠে এল পাকিস্তান দল। এর আগে অস্ট্রেলিয়া, ভারত, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে ওঠার গৌরব অর্জন করেছিল। পাকিস্তান পঞ্চম দল হিসেবে এবার র‍্যাংকিংয়ের শীর্ষে উঠল।

প্রথমবারের মতো র‌্যাংকিংয়ের শীর্ষে ওঠার ফলে স্বভাবতই বেশ উচ্ছসিত পাকিস্তান দলপতি মিসবাহ। তিনি বলেছেন, ‘ক্রিকেটের সবচেয়ে ঐতিহ্যবাহী ও বিশুদ্ধ ফরম্যাটের এক নম্বর হওয়ার চেয়ে আনন্দদায়ক আর কিছু হতে পারে না। এমন একটা কিছু অর্জনের আশাতেই তো আমরা ক্রিকেট খেলি।’

বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতের টেস্ট দল সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জেতায় অস্টেলিয়াকে সরিয়ে টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষ স্থান নিশ্চিত করেছিল। নিজেদের শীর্ষ স্থান অক্ষুণ্ন রাখতে হলে কলম্বোতে শ্রীলংকার বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ জিততে হতো অস্ট্রেলিয়াকে। কিন্তু শ্রীলঙ্কার বিপক্ষে ৩ ম্যাচ টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হওয়ায় র‌্যাংকিয়ের দুই নম্বরে নেমে যায় অস্ট্রেলিয়া। অজিদের বিপক্ষে লঙ্কানদের ১৬৩ রানের জয়ে ভারতের পাশাপাশি লাভবান হয় পাকিস্তানও। গত রোববার ইংল্যান্ডের বিপক্ষে ২-২ ব্যবধানে টেস্ট সিরিজ ড্র করে র‌্যাংকিংয়ের দ্বিতীয় স্থানে উঠে আসে মিসবাহ উল হকের নেতৃত্বধীন পাকিস্তান দল।

ক্যারিবিয়ানদের বিপক্ষে ১১২ রেটিং পয়েন্ট নিয়ে সিরিজ শুরু করেছিল বিরাট কোহলির ভারত। অল্প কয়দিনের জন্য শীর্ষ স্থানে উঠে গেলেও চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে আজ সেই স্থান হারাতে হল কোহলিদের। বর্তমানে টেস্ট ক্রিকেটে পাকিস্তানের রেটিং পয়েন্ট ১১১। অপরদিকে দ্বিতীয় স্থানে থাকা ভারতের পয়েন্ট এখন ১১০। তিন নম্বরে থাকা অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট ১০৮। দীর্ঘদিন কোন খেলা না থাকায় এখনো তালিকায় ৯ নম্বরে রয়েছে বাংলাদেশ।#

Related posts