November 15, 2018

ব্লক ফেসবুক কিভাবে ব্যবহার করবেন?

ব্লক ফেসবুক যেভাবে ব্যবহার করবেন

চীনসহ পৃথিবীর বিভিন্ন দেশে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্লক করা হয়েছে। গতকাল থেকে হঠাৎ করে কোন ঘোষণা ছাড়াই বাংলাদেশে ফেসবুক ব্লক করে দেওয়া হয়েছে। এছাড়াও অনেক সাইট অফিস থেকে অথবা ক্যাম্পাসে ফেসবুক সাইট দেখা যায় না। কিন্তু তাই বলে কি ফেসবুক তারা কেউ ব্যাবহার করে না? করে।

আপনি চাইলে খুব সহজেই ফেসবুক ব্যবহার করতে পারবেন। এখানে কয়েকটি উপায় বলে দেওয়া হলো।

০১. ফেসবুকে ঢুকতে এই প্রক্সি লিংকclick here ব্যবহার করতে পারবেন।

০২. মোবাইলে ফেসবুক ব্যবহার করতে এই লিংকেclick here গেলেই হবে।

০৩. অথবা প্রথমে এই লিংকেclick here গিয়ে বক্সে টাইপ করুন https://www.facebook.com/ তারপর এনটার প্রেস করুন। যদি কোন এড অপশন আসে তাহলে ডানদিকে কোনায় skip add এ click করেন। দেখবেন ঢুকতে পারছেন।

০৪. কয়েক কিলোবাইটের এই সফটওয়্যারটি ডাউনলোড করে নিন। প্রতিবার ফেসবুক ব্রাউজ করার আগে শুধু এটা ওপেন করে নেবেন, তাইলেই হবে। ডাউনলোড লিংক এখানেclick here।

০৫. এই সমস্যার আরেকটি সমাধান হল টর ব্রাউজার। প্রক্সি সাইট ব্যবহার করা থেকে এইটা আমার কাছে অনেক সহজ মনে হয়েছে। এইটা পোর্টেবল ফায়ারফক্স ও টর বান্ডেল মিলে একটা ব্রাউজার যা দিয়ে সাধারণ ফায়ারফক্স-এর মত করেই ব্রাউজ করা যাবে। আপনার মনেই থাকবে না যে আপনি ব্লকড সাইট ভিজিট করছেন নাকিআনব্লকড। আর এইটা অবশ্যই পোর্টেবল। এখান থেকেclick here টর ব্রাউজারটি ডাউনলোড করুন।

০৬. তবে সবচেয়ে সহজে ফেসবুক ব্যবহার করতে পারবেন ক্রোম ব্যবহারকারীরা। এখান থেকেclick here ব্রাউজারে এক ক্লিকে ইন্সটল করে নিন আর আরামে ফেসবুক ব্যবহার করুন।

মোবাইলে ফেসবুক

অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহারকারীরা গুগল প্লে স্টোরে গিয়ে VPN Muster নামের অ্যাপ ইন্সটল করে ব্যবহার করতে পারবেন ফেসবুকসহ সকল ব্লক অ্যাপ বা ওয়েবসাইট।

সাবধানতা

প্রক্সি দিয়ে ফেসবুকে প্রবেশ করতে গেলে অনেক সময় আপনার আইডি হ্যাক হয়ে যেতে পারে। তাই নিরাপদ পক্সি সাইট দিয়ে ফেসবুকে প্রবেশ করুন। বিশেষজ্ঞরা বলছেন, প্রক্সির মাধ্যমে ফেসবুকে লগইন না করাই ভালো। তাতে আপনার অ্যাকাউন্টটি হারাতে হতে পারে। আবার অনেকে ফিশিং পেজ শেয়ার করছে। ভুলেও এগুলোতে লগইন এর চেষ্টা করবেন না। তাহলে আপনার প্রিয় ফেসবুক অ্যাকাউন্টটি হ্যাক হয়ে যেতে পারে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts