September 25, 2018

ব্রিটেনের গোয়েন্দা আইনের সমালোচনায় স্নোডেন

এডওয়ার্ড স্নোডেন

ব্রিটেন সরকার সম্প্রতি যে খসড়া গোয়েন্দা আইনের বিল এনেছে তার কড়া সমালোচনা করেছেন আলোচিত তথ্য ফাঁসকারী এডওয়ার্ড স্নোডেন। এর আগে বিশ্বব্যাপী নজরদারি নেটওয়ার্কের বিষয়টি ফাঁস করেন তিনি।

২০১৩ সালে বিভিন্ন সরকারের গুরুত্বপূর্ণ নথি ফাঁস করার প্রেক্ষাপটে ব্রিটেন সরকার এক তদন্ত বিল আনতে বাধ্য হয়। সম্প্রতি এনেছে গোয়েন্দা আইন বিল। গত বুধবার স্নোডেন বেশ কিছু টুইটার বার্তা দিয়েছেন। এতে তিনি বলেন, আইন করে মানুষের ব্যক্তিগত যে সব তথ্য সংগ্রহ করা হচ্ছে, তাতে আইনপ্রণেতাদের জীবনেও স্বাধীনতা থাকবে না। অর্থাৎ তারাই বিভিন্ন ক্ষেত্রে বাধার সম্মুখীন হবেন।

গত মাসে ব্রিটেন সরকারের ওই গোয়েন্দা আইনের বিষয়টি ফাঁস হয়। এর ফলে ওয়েব ইউজার যেমন সামাজিক যোগাযোগকারীদের কাজকর্মের সুযোগ অনেক সীমিত হয়ে যাবে। এ ছাড়া ফোন ও কম্পিউটারের ওপর সরকারের গোয়েন্দাগিরি বেড়ে যাবে। তা ছাড়া নতুন ওই খসড়া আইনের ফলে ইন্টারনেট প্রোভাইডাররা সরকারকে তথ্য দিতে বাধ্য থাকবেন। এ ছাড়া সাংবাদিক ও মানবাধিকারকর্মীরা সরকারের টার্গেটে পরিণত হবেন। সংখ্যালঘুদের ব্যাপারে বৈষম্য সৃষ্টি হবে। অর্থাৎ মুক্তমত বাধাগ্রস্ত হবে।

টুইটারে আইনটির কঠোর সমালোচনা করে স্নোডেন বলেন, এটি আপনার ব্যক্তিগত কাজকর্মের রেকর্ড। এটি প্রকাশ হলে আপনার জীবনই থমকে যাবে।

Related posts