November 21, 2018

ব্রাজিলে প্রায় ২৪০০ সদ্যজাত শিশুর মস্তিষ্কে সমস্যা, জরুরি অবস্থা জারি

ব্রাজিলে প্রায় ২ হাজার ৪শ শিশু মস্তিষ্কে সমস্যা নিয়ে জন্ম নিয়েছে। আর এ কারণে দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। মশার কারণে ছড়িয়ে পড়া জিকা ভাইরাস থেকেই সদ্যজাত শিশুদের এমন সমস্যা হচ্ছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ।

প্যাথোগেন ভাইরাস জিকা নামেও পরিচিত। এটি ৭০ বছর আগে আফ্রিকার বানরের মধ্যে প্রথম দেখা গিয়েছিল। এই ভাইরাসে সামান্য উপসর্গ দেখা যায়। তবে কারো কারো ক্ষেত্রে স্নায়বিক জটিলতাও দেখা যায় আবার অনেক ক্ষেত্রে এই ভাইরাস মৃত্যুও ঘটায়।

এর আগে নভেম্বরের ২৮ তারিখে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছিল, এই ভাইরাসের কারণে একটি শিশুর মৃত্যু হয়েছে। তার দেহে জিকা ভাইরাসের কারণে মাইক্রোসেফলির অস্তিত্ব পাওয়া গিয়েছিল। তার অবস্থা খুব আশঙ্কাজনক ছিল। কারণ তার মাথার খুলি ছিল সংকুচিত। তার মৃত্যুর পরে ময়নাতদন্ত করার পরই এই ভাইরাস সম্পর্কে নিশ্চিত হয়েছিল চিকিৎসকরা। ওই শিশুটির মৃত্যুর পরেই আরো দুই শিশুর দেহে এই ভাইরাসের অস্তিত্ব পাওয়া গিয়েছিল।
সম্প্রতি দেশটিতে ২ হাজার ৪শ’য়ের বেশি শিশু এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। স্বাস্থ্যমন্ত্রণালয়ের এক রিপোর্টে এ তথ্য জানানো হয়েছে। এছাড়া মাইক্রোসেফলিতে আক্রান্ত হয়ে এ বছরই ২৯ সদ্যজাত শিশুর মৃত্যু হয়েছে। গত বছর এ রোগে আক্রান্ত হয়েছিল মাত্র ১শ ৪৭ জন।

দেশটিতে এই রোগের নিয়ে গবেষণা করছেন এংগেলা রোচা। তিনি জানিয়েছেন, এই ভাইরাসের কারণে ব্রাজিলের পরিস্থিতি খুব খারাপের দিকে যাচ্ছে। তিনি আরো বলেন, ‘এমন কিছু সদ্যজাত শিশু রয়েছে যাদের বাকি জীবনটাতে তাদের বিশেষভাবে দেখাশুনা করতে হবে। এটা এমন একটা মানসিক চাপ যা কল্পনা করা সম্ভব নয়। আমরা এমন একটি প্রজন্মের শিশুদের কথা বলছি যারা এই ভাইরাসে আক্রান্ত হচ্ছে। এটা সত্যিই খুব দুঃখজনক।’

তবে বেশ কিছুদিন আগেও এই ভাইরাসে মানুষের সংক্রমণের বিষয়টি প্রায় সবারই অজানা ছিল। এর আগে ২০১৩ সালে তিহিতি এবং ফ্রেঞ্চ পলিনেশিয়ার আরো কিছু অংশে জিকা ভাইরাস দেখা গিয়েছিল। সেবছর প্রায় ২৮ হাজার মানুষ অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি হয়েছিল। মে মাসেই এটি ব্রাজিলে ছড়িয়ে পড়ে। সেখানে হাজার হাজার মানুষ এই রোগে আক্রান্ত হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভাইরাসের দ্রুত ছড়িয়ে পড়ার কারণে ব্রাজিলে সতর্কতা জারি করেছে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/মেহেদি/ডেরি

Related posts