November 17, 2018

ব্যাটে বিপিএলের সেরা পাঁচ!

বিপিএলের সেরা পাঁচ ব্যাটসম্যান

স্পোর্টস ডেস্কঃ   শেষ হলো বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) তৃতীয় আসর কুমিল্লা ভিক্টোরিয়ান্সের শিরোপা জয়ের মধ্য দিয়ে। ছয় দলের অংশগ্রহণে এবারের আসরে ফাইনালসহ ম্যাচ হয়েছে মোট ৩৪টি। ব্যাট-বলে বিদেশি ক্রিকেটারদের সঙ্গে পাল্লা দিয়ে লড়েছেন স্থানীয় ক্রিকেটাররা। এই ৩৪ ম্যাচে দেশি ও বিদেশি ক্রিকেটার মিলিয়ে শীর্ষ পাঁচজন ব্যাটসম্যান নিয়ে আজকের আয়োজন।

এবারের আসরে শীর্ষ পাঁচ ব্যাটসম্যান সর্বমোট ১৪৯৮ রান করেছেন। ঢাকা ডাইনামাইটসের হয়ে খেলা শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা আছেন সবার উপরে। ক্রিকেটের সব ফরমেট থেকে অবসর নিয়েও যে কতটা ক্রিকেটের সাথে আছেন তা বোঝা যায় বিপিএল-৩ এর শীর্ষ রান সংগ্রহের তালিকা দেখে। বিপিএলের এবারের আসরে মোট দশ ম্যাচ খেলা এই ব্যাটসম্যান ৩৪৯ রান করেছেন ৩৮.৩৭ গড়ে। এর মধ্যে দুইটি হাফ সেঞ্চুরি রয়েছে।

তালিকার দ্বিতীয় স্থানে আছেন কুমিল্লা ভিক্টোরিয়ানসের উদ্বোধনী ব্যাটসম্যান ইমরুল কায়েস। জাতীয় দলের হয়ে নিয়মিত টেস্ট উদ্বোধনী ব্যাটসম্যান তিনি। টেস্টে বেশ ভালো ব্যাটিং করলেও ওয়ানডে বা টি-টোয়েন্টিতে খুব একটা দেখা যায় না। কিন্তু এবারের বিপিএল দিয়ে হয়তো তার ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ফেরার বার্তাই দিলেন। বিপিএল-৩ আসরে ২৮.৩৬ গড়ে তার মোট রান ৩১২।

বিপিএলের এবারের আসরের সেমিফাইনালেই উঠতে পারেনি যে দল সে দল থেকেই তালিকার শীর্ষ পাঁচে আছে দুজন। দশ ম্যাচের মধ্যে আটটি হেরে আসর থেকে বাদ পড়েছে চিটাগং ভাইকিংস। কিন্তু তালিকার তৃতীয়তে আছেন চিটাগং ভাইকিংসের অধিনায়ক বাংলাদেশের তামিম ইকবাল। ইনজুরির কারণে একটি খেলতে পারেননি তিনি। সব মিলিয়ে নয় ম্যাচে ৩৭.২৫ গড়ে ২৯৮ রান করেন, এর মধ্যে আছে তিনটি হাফ সেঞ্চুরি।

এদিকে তালিকার শীর্ষ পাঁচে উঠে এসেছেন বরিশাল বুলসের অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। তিনি আছেন চতুর্থ অবস্থানে। এবারের আসরে শুরু থেকেই ধারাবাহিক এই ব্যাটসম্যান ১৩টি ম্যাচে খেলে ২৭.৯০ গড়ে ২৭৯ রান করেছেন।

এছাড়া তালিকার পঞ্চম স্থানে আছেন সেমিফাইনালেই বাদ পড়া চিটাগং ভাইকিংসের শ্রীলঙ্কান ব্যাটসম্যান তিলকারত্নে দিলশান। দশ ম্যাচে তিনি করেছেন ২৬০ রান। একটি হাফ সেঞ্চুরি নিয়ে তার রানের গড় ২৮.৮৮।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts