September 20, 2018

বৈসাবি ও বাংলা নববর্ষ বরণে মেতোয়ারা পাহাড়বাসী

আল-মামুন,খাগড়াছড়ি প্রতিনিধিঃ  বাঙালী জাতীর প্রাণের উৎসব পহেলা বৈশাখ ও মারমা সম্প্রদায়ের সাংগ্রাইং উৎসব। দুই’এ মিলে পার্বত্য চট্টগ্রামে ঐতিহ্যবাহি বৈসাবি  (বৈসু-সাংগ্রাই-বিজু) ও বাংলা নববর্ষ ১৪২৩ উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করেছে খাগড়াছড়ি জেলা প্রশাসন। বৈসাবি ও বাংলা নববর্ষ বরণে ব্যস্ত সকল সম্প্রদায়ের নেতৃবৃন্দরা।

একদিনে দুই উৎসবকে ঘিরে বৃহস্প্রতিবার সকাল ৯টায় সরকারী হাই স্কুল মাঠ থেকে বাঙ্গালী তরুণ-তরুনীরা বর্ষবরণে নানা বর্ণিল পোশাকে অংশ নেয় শোভাযাত্রায়। প্রধান প্রধাণ সড়ক প্রদক্ষিণ শেষে শোভাযাত্রাটি টাউন হল প্রাঙ্গনে এসে বেলুন উঠিয়ে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে মিলিত হয়।

এ সময় শোভাযাত্রায় অংশ নেয়, খাগড়াছড়ি ২০৩ পদাতিক ব্রিগেড ও রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল স,ম মাহবুব-উল-আলম এসজিপি,পিএসসি, জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদুজ্জামান,পুলিশ সুপার মো: মজিদ আলী,পৌর মেয়র রফিকুল আলম,বিভাগীয় বন কর্মকর্তা মো: মোমিনুর রশিদ, পাজেপ সদস্য মো: জাহেদুল আলম ও সদর উপজেলা চেয়ারম্যান চ ুমনি চাকমাসহ বিভিন্ন সংগঠন ও পাহাড়ি-বাঙালী তরুণ-তরুণীরা নিজস্ব পোষাকপরিচ্ছদ পরে অংশ নেয়।

অন্যদিকে, জেলা সদরের পানখাইয়া পাড়া এলাকায় চলছে মারমা সম্প্রদায়ের সাংগ্রাইং উৎসব উপলক্ষে জলকেলীসহ নানা খেলাধূলা। মারমা তরুণ-তরুণীরা সাংগ্রাইং উৎসবকে আরো বেশী প্রাণবন্ত করে তুলেছে জলকেলী উৎসবের মধ্য দিয়ে। পছন্দের জুটিঁরা দল বেঁধে বেঁধে জলকেলী বা পানি খেলা উৎসবে মেতে উঠেছে। পাহাড়ের বর্ণিল বৈসাবি উৎসব উপভোগ করতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকে মুখরিত হয়ে উঠেছে খাগড়াছড়ি। নিজ নিজ ঐতিহ্যকে ধারণ করে উল্লাসে মেতে তরুন-তরুণীরা।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/১৪ এপ্রিল ২০১৬/রিপন ডেরি

Related posts