April 21, 2019

বৈরুতে স্বাধীনতা দিবস উদযাপন

পতাকা উত্তোলন করছেন রাষ্ট্রদূত
পতাকা উত্তোলন করছেন রাষ্ট্রদূত

বাবু সাহা,লেবাননঃ যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ৪৭তম মহান স্বাধীনতা এবং জাতীয় দিবস উদযাপন করেছে লেবাননস্থ বাংলাদেশ হাইকমিশন।মান্যবর হাইকমিশনার আব্দুল মোতালেব সরকার ২৬ মার্চ সকালে দূতাবাসের ছাদে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের কর্মসূচী শুরু করেন। এ সময়, কমিউনিটির গণ্যমান্য ব্যক্তিবর্গ ও হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন ।

রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার এর সভাপতিত্বে আলোচনা পর্বটি পরিচালনা করেন দূতালয় প্রধান সায়েম আহমেদ।শুরুতেই কোরান তেলওয়াত করেন সহ-কনস্যুলার আবুল হুসেন। দিবসটি উপলক্ষ্যে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী,  মাননীয় পররাষ্ট্র মন্ত্রী এবং মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী করেন দূতাবাস কর্মকর্তাবৃন্দ। এরপর, দিবসটির তাৎপর্য তুলে ধরে হাইকমিশন ভবনে এক বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বক্তব্য রাখছেন রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার
বক্তব্য রাখছেন রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার

মান্যবর হাইকমিশনার তাঁর বক্তব্যের প্রারম্ভে হাজার বছরের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানকে স্মরণ করেন। তিনি স্মরণ করেন, দেশ ও বিদেশে অবস্থানরত প্রত্যেক নর-নারী যারা বাংলাদেশের জন্যে ১৯৭১ সালে চরম আত্মত্যাগ স্বীকার করেছিলেন। মুক্তিযুদ্ধের মূল্যবোধের ভিত্তিতে গণতান্ত্রিক, ধর্ম নিরপেক্ষ, সুখী ও সমৃদ্ধিশালী  ডিজিটাল সোনার বাংলা বাস্তবায়নে স্ব-স্ব অবস্থান থেকে ভূমিকা পালন করার জন্য প্রত্যেকের প্রতি তিনি আহবান জানান।আরো বক্তব্য রাখেন প্রবাসী বাংলাদেশী কমিউনিটির নেতৃবৃন্দ।

লেবাননে অবস্থানরত কমিউনিটি নেতৃবৃন্দ, বিভিন্ন রাজনৈতিক ও অরাজনৈতিক সংগঠনের নেতৃস্থানীয় প্রতিনিধিবৃন্দ সহ অন্যান্য আমন্ত্রিত অতিথিবর্গ আলোচনা সভায় উপস্থিত ছিলেন। দিবসটি উপলক্ষে লেবাননের জেলে বন্দী ৮৬জন প্রবাসী বাংলাদেশীদের জন্য বিশেষ খাবারের সু-ব্যবস্থা করে বাংলাদেশ দূতাবাস।

Related posts