September 26, 2018

বৃষ্টিতে পরিত্যক্ত বাংলাদেশ-আয়ারল্যান্ড ম্যাচ

hস্পোর্টস ডেস্ক::ত্রিদেশীয় সিরিজে আয়ারল্যান্ডের বিপক্ষে উদ্বোধনী ম্যাচে শুরুর বিপদ কাটিয়ে ভালোভাবে এগোচ্ছিল টাইগাররা। কিন্তু তুমুল বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছে ম্যাচটি। এরপর বৃষ্টি এসে হানা দেয়। সেই বৃষ্টি আর না থামলে ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হয়। ডাবলিনে বাংলাদেশ টস হেরে ব্যাটিংয়ে নেমে ৩১.১ ওভারে ৪ উইকেটে ১৫৭ রান করার পর নামে বৃষ্টি। এরপর আর খেলা শুরু করা যায়নি বলে পরিত্যক্ত হয়ে গেছে ম্যাচটি।

অবশ্য টস হওয়ার পর পরই বৃষ্টি হয়েছিল। সেটা বেশিক্ষণ স্থায়ী হয়নি। তবে নির্দিষ্ট সময়ের একটু পরে শুরু হওয়া খেলায় ব্যাটিং-এর শুরুটা মোটেও ভালো ছিল না বাংলাদেশের, ৭০ রানে হারায় ৪ উইকেট। সতীর্থদের আসা-যাওয়া দেখতে থাকা তামিম ইকবাল অবশ্য খেলে গেছেন নিজের স্বভাবজাত খেলাটাই। পূরণ করেন ওয়ানডে ক্যারিয়ারের ৩৫তম হাফসেঞ্চুরি। আর সঙ্গী হিসেবে পেয়ে যান মাহমুদউল্লাহকেও। দুজন মিলিয়ে এগিয়ে নিতে থাকেন বাংলাদেশকে।  আর তাদের ব্যাটে ভর করেই চাপ কাটিয়ে উল্টো চেপে ধরেছে আইরিশদের। পঞ্চম উইকেট জুটিতে হাফসেঞ্চুরিও পূরণ করেন তামিম-মাহমুদউল্লাহ। কিন্তু ৩১.১ ওভারের সময় বৃষ্টি নামলে বন্ধ হয়ে যায় এই খেলা। ওই পর্যন্তই বাংলাদেশের স্কোর ছিল ৪ উইকেটে ১৫৭ রান।

এই ম্যাচে প্রস্তুতি ম্যাচগুলোতে আলো ছড়ানো ব্যাটসম্যানরাই ছিলেন নিজেদের ছায়া হয়ে! শুরুতেই ফিরে যান সৌম্য সরকার। মাত্র ৫ রান করে এই ওপেনার শিকার হন পিটার চেজের। খানিক পর এই আইরিশ বোলার আবারও আঘাত হানেন, এবার ফেরান সাব্বির রহমানকে। রানের খাতা খোলার আগেই এই ব্যাটসম্যান ফিরে গেলে কঠিন চাপে পড়ে যায় বাংলাদেশ। বিপর্যয় কাটাতে মাঠে নামা মুশফিকুর রহিমও ১৩ রান করে প্যাভিলিয়নে ফিরে যান। পারেননি অধিনায়ক হিসেবে আয়ারল্যান্ডের বিপক্ষে নামা সাকিব আল হাসানও। নিষেধাজ্ঞার কারণে মাশরাফি খেলতে না পারায় বাংলাদেশকে এই ম্যাচে নেতৃত্ব দিচ্ছিলেন সাকিব।

পরে পঞ্চম উইকেটে জুটি বাঁধেন তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদ। তারা দুজন ৮৭ রানের জুটি গড়ে দলের বিপর্যয় সামাল দেন। ৩১.১ ওভারে ১৫৭ রান তোলার পর বৃষ্টি এনে হানা দেয়। সেই বৃষ্টি আর ক্ষান্ত হয়নি। ম্যাচও আর শুরু করা যায়নি। তাতে ওয়ালটন ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করতে বাধ্য হন আম্পায়াররা।

বাংলাদেশের যে চারটি উইকেটের পতন ঘটেছে তার ৩টি নিয়েছেন পিটার চেস। ১টি নিয়েছেন ব্যারি ম্যাকার্থি।

ওয়ালটন ত্রিদেশীয় সিরিজে নিজেদের দ্বিতীয় ম্যাচে রোববার নিউজিল্যান্ডের মুখোমুখি হবে আয়ারল্যান্ড। এরপর ১৭ মে বাংলাদেশ মুখোমুখি হবে কিউইদের।

Related posts